Advertisement
২২ জুলাই ২০২৪
Pre Natal Yoga Poses

অন্তঃসত্ত্বা অবস্থায় দীপিকার মতো বিপরীত করণি করতে না পারলেও ৫ নিরাপদ আসন করা যায়

অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরচর্চা করা নিঃসন্দেহে ভাল। তবে সকলের শারীরিক পরিস্থিতি একই রকম হয় না। তাই প্রশিক্ষকের তত্ত্বাবধানে থাকা প্রয়োজন।

Deepika Padukon

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১০:০৮
Share: Save:

করিনা কপূর, সোহা আলি খান, অনুষ্কা শর্মা, নেহা ধুপিয়া, বিপাশা বসু কিংবা দীপিকা পাড়ুকোনের মতো অভিনেত্রীরা অভিনয়ের পাশাপাশি অনুরাগীদের কাছে জনপ্রিয় শরীরচর্চার জন্যও। শত ব্যস্ততার মাঝেও সময় বার করে যোগচর্চা করেন তাঁরা। বিশেষ করে অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরচর্চার নানা ছবি, ভিডিয়ো দেখা যায় মাঝেমধ্যেই। তা দেখে হবু মায়েরা অনেক সময়েই অনুপ্রাণিত হন। অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরচর্চা করা নিঃসন্দেহে ভাল। তবে সকলের শারীরিক পরিস্থিতি একই রকম হয় না। তাই প্রশিক্ষকের তত্ত্বাবধানে থাকা প্রয়োজন। তবে এমন কিছু আসন রয়েছে, যেগুলি কারও তত্ত্বাবধান ছাড়াও অভ্যাস করা যায় এবং নিরাপদও। সেগুলি কী কী?

১) উৎকটাসন:

ছবি: সংগৃহীত।

হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গি করুন। প্রথমে বেশি ক্ষণ না পারলেও ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

২) বীরভদ্রাসন:

ছবি: সংগৃহীত।

দুই পা দু’দিকে নির্দিষ্ট দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও আকাশের দিকে মুখ করা থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড স্থির হয়ে থেকে কুড়ি সেকেন্ড বিশ্রাম নিন, তার পর অন্য দিকে আবার করুন ২০ সেকেন্ডের জন্য।

৩) ত্রিকোণাসন:

ছবি: সংগৃহীত।

প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু’টি ভাঙা চলবে না। দশ অবধি গুনুন। এ বার দু’টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। ৩ বার এই আসনটি করুন।

৪) মার্জারাসন:

ছবি: সংগৃহীত।

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

৫) যষ্ঠি আসন:

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর দু’টি হাত সোজা করে মাথার দু’পাশে তুলে রাখুন। এ বার মাথার উপর দিয়ে দু’টি হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভিতর দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Pregnancy Deepika Padukone Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE