Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Winter Rain

ঝিরিঝিরি বৃষ্টি, শিরশিরে ঠান্ডা! মন ভাল থাকলেও এমন দিনে শরীরের খেয়াল রাখতে কী করবেন?

শীত আর বর্ষার যৌথ আগমনে মন ভাল হয়ে গেলেও, শরীর কিন্তু বিগড়ে যেতে পারে। তাই শীতকালীন বর্ষার দিনে নিজেকে ভাল রাখবেন কী ভাবে?

Protect yourself with these Tips during winter rains.

এমন আবহাওয়া নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

সকাল থেকে ঝিমঝিমে বর্ষা। আর বৃষ্টির হাত ধরেই শীত নামল শহর এবং শহরতলিতে। আবহাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপ শেষে আকাশ পরিষ্কার হয়ে এলেই শীত পড়বে জাঁকিয়ে। ঠান্ডার জন্য অপেক্ষার প্রহর গুনছিল রাজ্য। এ বার হাজির শীত। তবে শীত আর বর্ষার যৌথ আগমনে মন ভাল হয়ে গেলেও, শরীর কিন্তু বিগড়ে যেতে পারে। তাই শরীরের দিকে একটু নজর দেওয়া জরুরি। এমন শীতকালীন বর্ষার দিনে নিজেকে ভাল রাখবেন কী ভাবে?

১) এ রকম দিনে যদি স্নান করতে ইচ্ছে না হয় তা হলে ছেড়ে দিন। যদি করেনও তা হলে অবশ্যই গরম জলে স্নান করুন। ঠান্ডা লাগার ধাত থাকলে মাথা না ভেজানোই ভাল।

২) শীতকালে বৃষ্টি পড়লে ঠান্ডা হাওয়া দেয়। এই সময় বাইরে বার হওয়ার আগে তাই অবশ্যই গরম জামাকাপড় পরে নিন। বাস বা অটোতে উঠে জানলার ধারে বসলেও মাথা ভাল করে ঢেকে বসুন। ঠান্ডা হাওয়া লেগে সাইনাসের সমস্যা দেখা দিতে পারে।

৩) রাস্তায় বেরিয়ে হঠাৎ করে বৃষ্টি নামলে কোনও ছাউনির নীচে দাঁড়িয়ে যান। এই আবহাওয়ায় ভুল করেও বৃষ্টিতে ভিজবেন না। রাস্তার জমা জলে পা ভিজে গেলেও বাড়ি পৌঁছে দ্রুত পা মুছে নিন। আর বাড়ি থেকে বেরোনোর আগেই যদি বোঝেন বৃষ্টি আসতে পারে, তাহলে সঙ্গে ছাতা এবং বর্ষাতি রাখুন।

Protect yourself with these Tips during winter rains.

রাস্তায় বেরিয়ে হঠাৎ করে বৃষ্টি নামলে কোনও ছাউনির নীচে দাঁড়িয়ে যান। —ফাইল চিত্র।

৪) একে শীত তার উপর বৃষ্টি! এ রকম দিনে অবশ্যই পা ঢাকা জুতো পরে রাস্তায় বার হন। কারণ, বৃষ্টির জলে ভেজা পা থেকে ঠান্ডা লাগার ঝুঁকি বেশি। বাইরে থেকে ফিরেই গরম জলে পা ধুয়ে নিতে পারেন। তা হলে নখের কোণে জমে থাকা ময়লা বেরিয়ে যাবে।

৫) ঘরে থাকুন বা বাইরে, এমন দিনে পরিষ্কার থাকতে প্রতি মুহূর্তে ব্যবহার করুন স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ। কারণ এ সময় ব্যাক্টেরিয়া, ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পায়। তাই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পরিষ্কার থাকাটা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE