Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

রোগা হবেন বলে স্যালাড খাচ্ছেন? তাতে রসুন আর কাবলি ছোলা আছে তো?

চেষ্টা করেও অনেক সময় মনের মতো চেহারা গড়ে তোলা সম্ভব হয় না। সে ক্ষেত্রে ভরসা হতে পারে এক বিশেষ ধরনের স্যালাড।

Raw Garlic and Chickpea Salad can help reduce weight faster

এক স্যালাডেই ঝরবে ওজন! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৪:০০
Share: Save:

উৎসব থাকুক কিংবা না থাকুক, বারো মাস রোগা হওয়ার চেষ্টা চলতে থাকে। ওজন কমাতে গিয়ে প্রথমেই খাবারের দিক থেকে মুখ ফিরিয়ে নেন অনেকে। বাইরের খাবার খাওয়া বন্ধ করে দেন তো বটেই, ঘরোয়া খাবারের পরিমাণও কমে যায়। ভাত, রুটির বদলে ওট্‌স, ডালিয়া হয়ে উঠে নিত্যসঙ্গী। ফ্রিজে মিষ্টি, আইসক্রিম থাকলেও আত্মসংযমের লড়াই চলে। বিকালের টুকটাক খিদে মেটাতে ভরসা হয়ে উঠে মাখানা, ছোলা। পাশাপাশি জিমে গিয়ে কিংবা বাড়িতেই শরীরচর্চা চলতে থাকে। কিন্তু এত কিছু করেও অনেক সময় মনের মতো চেহারা গড়ে তোলা সম্ভব হয় না। সে ক্ষেত্রে ভরসা হতে পারে স্যালাড। না, রবিবার দুপুরে বাড়িতে মাংস, ভাতের সঙ্গে শসা, পেঁয়াজ আর টোম্যাটোর যে স্যালাড থাকে, সেটা খেলে হবে না। দ্রুত রোগা হতে চাইলে স্যালাড বানাতে হবে কাবলি ছোলা সেদ্ধ আর রসুন দিয়ে।

কী ভাবে বানাবেন?

কাবলি ছোলা সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। তার পর এই ছোলার সঙ্গে একে একে মেশান গাজর, কুচি করে কাটা টোম্যাটো, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি, শসা কুচি এবং অতি অবশ্যই কাঁচা রসুন। শেষে এক চামচ লেবুর রস মিশিয়ে ভাল করে মেখে নিলেই তৈরি স্যালাড। সকালের দিকে এই স্যালাড খেলে ভাল। সুফল পাবেন। ওজন কমাতে এই স্যালাড কেন এত উপকারী?

১) এই স্যালাডে ক্যালোরির পরিমাণ একেবারেই কম। ওজন কমাতে এমন ক্যালোরিহীন খাবারের চাহিদা আছে। ভরসা রাখতে পারেন।

২) রোগা হতে চাইলে ফাইবার বেশি করে খেতে হবে। আর এই স্যালাডে ফাইবার আছে ভরপুর পরিমাণে। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতেও সাহায্য করে। ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতাও থাকে না।

Raw Garlic and Chickpea Salad can help reduce weight faster

দ্রুত রোগা হতে চাইলে স্যালাড বানাতে হবে কাবলি ছোলা সেদ্ধ আর রসুন দিয়ে। ছবি: সংগৃহীত।

৩) যথেষ্ট পরিমাণে প্রোটিন আছে এই স্যালাডে। হজমের গোলমাল থাকলেও এই স্যালাড খেলে কোনও সমস্যা হবে না।

৪) কাবলি ছোলা এবং রসুন— দুটো খাবারেই ভিটামিন, মিনারেলস, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান রয়েছে। ওজন কমানো ছাড়া সামগ্রিক ভাবে সুস্থ থাকতেও এমন একটি খাবার উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE