Advertisement
২৬ জুন ২০২৪
Ayodhya's Ram Mandir Guidelines

অযোধ্যার রামমন্দির দর্শনের পরিকল্পনা করছেন? নতুন নিয়মবিধি না জানলে কিন্তু বিপদ

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট বুধবার (১৩ মার্চ) জানিয়েছে, ভিড় ঠেকাতে সম্প্রতি মন্দির কর্তৃপক্ষ পুণ্যার্থীদের প্রবেশ সম্পর্কিত নতুন নিয়মবিধি প্রকাশ্যে এনেছেন।

Check new guidelines for entry rules and aarti timing of Ayodhya Ram Temple

আপনিও কি রামলালার দর্শনের পরিকল্পনা করছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১২:৩৫
Share: Save:

এ বছর ২২ জানুয়ারি উদ্বোধন হয়েছে অযোধ্যার রামমন্দিরের। তার পর থেকেই মন্দির প্রাঙ্গণে ভক্তের সমাগম লেগেই রয়েছে। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট বুধবার(১৩ মার্চ) জানিয়েছে, এখন প্রতি দিন এক লক্ষ থেকে দেড় লক্ষ পুণ্যার্থী রামমন্দিরে আসছেন রামলালার দর্শনের জন্য। ভিড় ঠেকাতে সম্প্রতি মন্দির কর্তৃপক্ষ পুণ্যার্থীদের প্রবেশ সম্পর্কিত নতুন নিয়মবিধি প্রকাশ্যে এনেছে। আপনিও কি রামমন্দির দর্শনের পরিকল্পনা করছেন? জেনে নিন রামমন্দিরের দর্শন সম্পর্কিত নতুন কিছু বিধিনিষেধ।

১) পুণ্যার্থীরা মন্দির প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন সকাল ৬.৩০টা থেকে রাত ৯.৩০টার মধ্যে।

২) মন্দিরে প্রবেশ করার পর পুজো দিয়ে, মন্দির প্রাঙ্গণ ঘুরে বেরোতে এক জন দর্শনার্থীর সময় লাগবে প্রায় ৬০ মিনিট থেকে ৭৫ মিনিট।

৩) দর্শনার্থীরা জুতো পরে এবং মোবাইল ফোন ও পার্স নিয়ে মন্দির প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। সময় বাঁচাতে তাই আগে থেকেই মন্দির প্রাঙ্গণের বাইরেই জুতো, ফোন, পার্স রেখে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে দর্শনার্থীদের।

Check new guidelines for entry rules and aarti timing of Ayodhya Ram Temple

রামমন্দিরে প্রবেশের নয়া নিয়মবিধি। ছবি: সংগৃহীত।

৪) ভোর ৪টের সময় মঙ্গল আরতি, সকাল ৬টা ১৫ মিনিটে শৃঙ্গার আরতি এবং রাত ১০টায় শয়ন আরতি দেখার জন্য প্রবেশের অনুমতিপত্র লাগবে দর্শনার্থীদের। অন্য আরতি দেখার জন্য কোনও অনুমতিপত্রের প্রয়োজন পড়বে না।

৫) শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ওয়েবসাইটে গিয়ে অনুমতিপত্রের আবেদন করতে পারবেন দর্শনার্থীরা। এর জন্য কোনও মূল্য লাগবে না।

৬) এর জন্য দর্শনার্থীর নাম, বয়স, আধার নম্বর, ফোন নম্বর আর শহরের নামের প্রয়োজন পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE