Advertisement
০৪ মে ২০২৪
Fuchka

Weight Loss & Fuchka: ওজন কমাতে চান? কেন ফুচকা খাবেন

ফুচকার কথা শুনলেই জিভে জল আসে। কিন্তু এই খাবার যে ওজন কমাতে সাহায্য করতে পারে, তা কত জন জানেন?

কী ধরনের উপকার হয় ফুচকা খেলে?

কী ধরনের উপকার হয় ফুচকা খেলে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ২১:২২
Share: Save:

ওজন কমাতে চাওয়া মানেই মুখরোচক সব খাবার বাদ। এমনই তো দস্তুর। এগ রোল, বিরিয়ানি, চকোলেট, আইসক্রিম— সব কিছু থেকে দূরে থাকতে হবে। ফলে ওজন কমানোর যাত্রা কঠিন বলেই ধরে নেওয়া হয়। কিন্তু এমনও কিছু খাবার আছে, যা ওজন কমানোর সময়ে কাজে লাগতে পারে। আর সেই খাদ্যটি যদি হয় ফুচকা, তবে আর অন্য কী বা লাগে!

অনেকেই ডায়েটিংয়ের সময়ে ফুচকা খাওয়াও বন্ধ রাখেন। শরীরের জন্য তা ক্ষতিকর বলেই মনে করেন। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। বরং এ সময়ে ফুচকা খেলে সাহায্যই হতে পারে।

দিনে খান ছয়েক ফুচকা খেয়ে নিতে পারলে অনেক ক্ষণ আর খিদে পাবে না।

দিনে খান ছয়েক ফুচকা খেয়ে নিতে পারলে অনেক ক্ষণ আর খিদে পাবে না।

কী ধরনের উপকার হয় ফুচকা খেলে?

ফুচকার স্বাদ খুব কড়া। যেমন ঝাল, তেমনই টক। সঙ্গে ভরা থাকে জলে। তাই দিনে খান ছয়েক ফুচকা খেয়ে নিতে পারলে অনেক ক্ষণ আর খিদে পাবে না। কারণ অনেক ক্ষণ পেট ভরে থাকবে আর কড়া স্বাদও মুখে লেগে থাকবে। আর এই সুবাদে অতিরিক্ত ক্যালোরিও শরীরে প্রবেশ করা থেকে আটকানো যাবে।

বাড়িতে তৈরি ফুচকা খেতে পারলে আরও ভাল। তবে কম তেলে ভাজা যাবে ফুচকা। জলেও দেওয়া যাবে জিরে। নিয়মিত জিরে দেওয়া জল খেলে বাড়ে বিপাক হার। তাতে ওজন ঝরে তাড়াতাড়ি।

তবে একটি কথা মনে রাখতেই হবে। কোনও ভাবেই মিষ্টি চাটনি দিয়ে ফুচকা খাওয়া যাবে না। কারণ এতে অতিরিক্ত পরিমাণ চিনি থাকে। তা নিয়মিত শরীরে গেলে উল্টে ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuchka Weight Loss Panipuri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE