Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cholesterol

High Cholesterol symptoms: উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? কী ভাবে জানান দেবে চোখ

রক্ত প্রবাহে অতিরিক্ত কোলেস্টেরলের উপস্থিতিশরীরের পক্ষে মারাত্মক হয়ে উঠতে পারে।

উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়।

উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৯
Share: Save:

ভারতে গড়ে প্রতি বছর উচ্চ কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত হন ১০ লক্ষেরও বেশি মানুষ। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা যায়, শহরে ২৫-৩০ শতাংশ মানুষ এবং গ্রামে প্রায় ১৫-২০ শতাংশ মানুষের উচ্চ কোলেস্টেরল রয়েছে। ফলে উচ্চ কোলেস্টেরল বা হাইপারকোলেস্টেরোলেমিয়া জনমানসের কাছে একেবারে অপরিচিত বিষয় নয়। এই রোগে রক্ত প্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। হাইপারকোলেস্টেরোলেমিয়া লিপি়ড ডিসঅর্ডার বা হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত।

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

উচ্চ কোলেস্টেরলের সাধারণ উপসর্গগুলি কী কী?

বমি বমি ভাব,শরীর অসাড় হয়ে যাওয়া, ক্লান্তি, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ইত্যাদি এই উপসর্গগুলি উচ্চ কোলেস্টেরলের প্রাথমিক কিছু লক্ষণ।

উচ্চ কোলেস্টেরল থাকলে চোখের কিছু উপসর্গ

উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়। এ ছাড়াও কোলেস্টেরলের আরও একটি উপসর্গ চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। যদি আপনার বয়স ৫০ বছরের কম হয় এবং আপনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে আপনার উচিত দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া। হতে পারে আপনি হাইপারকোলেস্টেরোলেমিয়ায় আক্রান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Health Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE