Advertisement
২৭ জুলাই ২০২৪
Breast Cancer

অতিরিক্ত আঁটসাঁট অন্তর্বাস পরেন? ঘটতে পারে বড় বিপদ

অতিরিক্ত চাপা ব্রা ক্যানসারের সম্ভাবনা বাড়ায় না, কিন্তু ক্ষতি করে স্বাস্থ্যের। জেনে নিন, কী ভাবে।

Reasons why you should dump your tight bra immediately

আঁটসাঁট অন্তর্বাস পরে কোন বিপদ ডাকছেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৭:১১
Share: Save:

স্তনের আকার ঠিক রাখতে ব্রা পরা জরুরি— এই বক্তব্যে বিশ্বের অধিকাংশ চিকিৎসক সিলমোহর দিয়েছেন। কিন্তু এই বিশেষ অন্তর্বাসটি নিয়ে বিভিন্ন ধরনের ভুল ধারণাও কয়েক দশক ধরে প্রচলিত সকলের মধ্যে। যেমন অনেকের ধারণা, অতিরিক্ত চাপা ব্রা নাকি ডেকে আনতে পারে স্তন ক্যানসারের মতো মারণরোগ। তবে চিকিৎসকেরা কিন্তু এই ধারণার সত্যতা স্বীকার করেননি। চিকিৎসকদের দাবি, কোনও রকমের পোশাকই ক্যানসারের মতো ব্যাধিতে আমাদের জর্জরিত করতে পারে না। কারণ এই রোগটি ডিএনএ-এর অবস্থান পরিবর্তনের ফলে, কিংবা বংশধারায় ক্যানসারের ইতিহাস থাকলে, অথবা বয়সজনিত সমস্যা ইত্যাদি নানা কারণে শরীরে বাসা বাঁধে। এর সঙ্গে কোনও অন্তর্বাসের কোনও সম্পর্কই নেই।

ব্রা যদি স্তনের সঠিক মাপের না হয় কিংবা কোনও ব্রা-এর কাপড়টি যদি ভাল না হয়, তা হলে অবশ্যই অস্বস্তির কারণ হতে পারে। কিন্তু ব্রা বদল করলেই সেই সমস্যা কমে যাওয়া সম্ভব। আর ঘুমোনোর সময় ব্রা পরতে কেউ স্বচ্ছন্দ বোধ করলে তিনি অবশ্যই ব্রা পরে ঘুমোতে পারেন। এটা মহিলাদের নিজস্ব স্বস্তির বা অস্বস্তির সঙ্গে জড়িত সিদ্ধান্ত।

অনেকেরই ধারণা থাকে ব্রা যত আঁটসাঁট হবে স্তনের আকার দেখতে তত ভাল লাগবে। আবার অনেকে বক্ষভাঁজ স্পষ্ট করতেও অতিরিক্ত চাপা ব্রা পরেন। এর ফলে দমবন্ধ লাগা, স্তনে চুলকানি, ব্যথা— এমনটা কত বার হয়েছে বলুন তো আপনার সঙ্গে? অতিরিক্ত চাপা ব্রা ক্যানসারের সম্ভাবনা বাড়ায় না, কিন্তু ক্ষতি করে স্বাস্থ্যের। জেনে নিন, কী ভাবে।

কোমরে ব্যথা

যদি স্তন ভারী হয় এবং ঠিকঠাক মাপের ব্রা না পরেন, তা হলে পিঠে ব্যথা হয়। ভুল মাপের ব্রা বুকে চাপ দেয়। সেই সঙ্গেই ভারী স্তনের কারণে পিঠ ঝুঁকে যায়। ফলে কোমরে ব্যথা হয়। অতিরিক্ত চাপা ব্রা পাঁজরে চাপ দেয়, ফলে কোমরে ব্যথা হতে পারে।

Reasons why you should dump your tight bra immediately

ভুল মাপের ব্রা পরার সবচেয়ে খারাপ প্রভাব স্তনে ব্যথা। ছবি: সংগৃহীত।

স্তনে ব্যথা

ভুল মাপের ব্রা পরার সবচেয়ে খারাপ প্রভাব স্তনে ব্যথা। ব্রা যদি খুব চাপা হয়, তা হলে স্তনে রক্ত সঞ্চালন ঠিক মতো হয় না। ফলে ব্যথা হয়।

লসিকাবাহিকায় ব্লকেজ

খুব চাপা ব্রা পরলে লিম্ফ ভালভ ও ভেসেলে চাপ পড়ে। যা বড়সড় শারীরিক সমস্যা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breast Cancer Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE