Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Breast Cancer

মৌমাছির বিষ দু’ধরনের স্তন ক্যানসারের কোষ ধ্বংস করতে সক্ষম, জানাচ্ছে সমীক্ষা

অস্ট্রেলিয়ার ‘হ্যারি পারকিন্স ইনস্টিউট অফ মেডিক্যাল রিসার্চ’-এর গবেষকদের করা একটি গবেষণা বলছে, মৌমাছির বিষ দিয়ে স্তন ক্যানসারের কোষ ধ্বংস করা সম্ভব।

মৌমাছির বিষ স্তন ক্যানসারের কোষ ধ্বংস করতে সক্ষম।

মৌমাছির বিষ স্তন ক্যানসারের কোষ ধ্বংস করতে সক্ষম। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৯
Share: Save:

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, মৌমাছির বিষ স্তন ক্যানসারের কোষ ধ্বংস করতে সক্ষম। মৌমাছির বিষে থাকা ‘মেলিটিন’ নামক উপাদান ব্যবহার করে ‘ট্রিপল নেগেটিভ’ এবং ‘এইচআর২’ নামে দু’ধরনের স্তন ক্যানসারের কোষ ধব্বংস করতে পারে বলে জানাচ্ছে গবেষকরা। অস্ট্রেলিয়ার ‘হ্যারি পারকিন্স ইনস্টিউট অফ মেডিক্যাল রিসার্চ’-এর একটি গবেষণায় উঠে এসেছে এমনই একটি তথ্য। তাঁরা জানাচ্ছেন, মৌমাছির বিষে এমন অসংখ্য উপাদান রয়েছে, যা ক্যানসারের কোষের বিরুদ্ধে লড়াই করে। এর আগেও অবশ্য মৌমাছির বিষ নিয়ে একটি গবেষণায় দাবি করা হয়েছিল, এতে ত্বকের ক্যানসারের অন্যতম কারণ মেলানোমা নিরোধক উপাদান রয়েছে। তবে গবেষকরা স্তন ক্যানসারের বিষয়টি নিয়ে আরও অনেক গবেষণা করার প্রয়োজন আছে বলে মনে করছেন। খানিকটা আশার আলো তাঁরা দেখতে পেয়েছেন। তবে এখনই এই বিষয়টি নিয়ে নিশ্চিত করে কিছু বলছেন না। আরও কিছু পরীক্ষা-নিরিক্ষা, অনুসন্ধান এবং বেশ কিছু ধাপ পেরোতে হবে বলে তাঁদের ধারণা।

এ দেশে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে।

এ দেশে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রতীকী ছবি।

এ দেশে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। ৩০ পেরোনো ভারতীয় মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের হানা যথেষ্ট আশঙ্কাজনক হয়ে উঠছে। ‘ইন্ডিয়ান মেডিক্যাল অফ কাউন্সিল’-এর সমীক্ষা বলছে, শুধু ২০১৮ সালেই স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন প্রায় দু’লক্ষ মহিলা। ক্যানসার আক্রান্ত হয়ে মারা গিয়েছেন প্রায় ৮৭ হাজারেরও বেশি মহিলা। চিকিৎসকদের মতে, স্তন ক্যানসারের ক্ষেত্রে রোগ নির্ণয়ের চাবিটি থাকে আক্রান্তের কাছেই। শারীরিক কোনও পরিবর্তন চোখে পড়লেই তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। প্রথম থেকেই এই অসুখ নিয়ে সচেতন হতে হবে। নয়তো মারণরোগ থেকে সুরক্ষিত থাকা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.