Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Samantha Ruth Prabhu

চোখ বন্ধ, চারদিকে ধোঁয়া, ক্রায়োথেরাপি করাচ্ছেন সামান্থা! কী এই থেরাপি? কী লাভ হয় শরীরের?

মায়োসাইটিসে আক্রান্ত হওয়ার পর থেকে লম্বা সময় ধরে শারীরিক যন্ত্রণা সহ্য করতে হচ্ছে সামান্থাকে। দ্রুত সুস্থ হওয়ার প্রচেষ্টায় কোনও রকম খামতি রাখতে নারাজ তিনি। দ্রুত সেরে উঠতে ক্রায়োথেরাপি করাচ্ছেন নায়িকা।

কী কারণে ক্রায়োথেরাপি করাচ্ছেন সামান্থা?

কী কারণে ক্রায়োথেরাপি করাচ্ছেন সামান্থা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

বিরল রোগ মায়োসাইটিসে আক্রান্ত হন অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। গত বছর সমাজমাধ্যমে অনুরাগীদের নিজেই জানিয়েছিলেন সে কথা। তার পর থেকেই অভিনেত্রীকে নিয়ে নানা মহলে চর্চা শুরু হয়। কখনও শোনা গিয়েছে, তিনি কাজ কমাচ্ছেন। কখনও আবার খবর এসেছে বেশ কিছু কাজ হাতছাড়া হয়েছে তাঁর। মায়োসাইটিসে আক্রান্ত হওয়ার পর থেকে লম্বা সময় ধরে শারীরিক যন্ত্রণা সহ্য করতে হচ্ছে তাঁকে। কারণ, এই রোগটিতে পেশিতে প্রদাহ বাড়ে। দ্রুত সুস্থ হওয়ার প্রচেষ্টায় কোনও রকম খামতি রাখতে নারাজ তিনি। সম্প্রতি সামান্থা একটি ভিডিয়ো শেয়ার করেছেন, যেখানে দেখা গিয়েছে তিনি ক্রায়োথেরাপি করাচ্ছেন।

ইনস্টাগ্রামের স্টোরিতে সামান্থা একটি ক্লিপ শেয়ার করেছেন। ভিডিয়ো ক্লিপে দেখা গিয়েছে, চোখ বন্ধ করে বিশালাকার একটি টবে ডুব দিয়েছেন তিনি। অভিনেত্রী জানিয়েছেন, দ্রুত সেরে ওঠার জন্য ক্রায়োথেরাপি করানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ক্রায়োথেরাপি এমন একটি প্রক্রিয়া, যেখানে কম তাপমাত্রায় রেখে শরীরের যন্ত্রণা দূর করা হয়। এই প্রক্রিয়া শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, রক্ত সঞ্চালনের হার বৃদ্ধি করে এবং হরমোনের ওঠানামার প্রক্রিয়া নিয়ন্ত্রণে রাখে। ক্রায়োথেরাপি কী ভাবে কাজ করে, সে কথা নিজেই জানিয়েছেন সামান্থা।

তাঁর পোস্টে একটি স্বাস্থ্য-চার্ট শেয়ার করেছেন অভিনেত্রী। সেখানে লেখা, -১৫০ ডিগ্রি ফারেনহাইটের তীব্র শীতলতার মধ্যে শরীরে অনেক রকম বদল আসে। এই প্রক্রিয়ার মাধ্যমে শ্বেত রক্তকণিকার পরিমাণ বৃদ্ধি পায়, ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এই প্রক্রিয়ার মাধ্যমে শরীরে রক্ত চলাচল ভাল হয়, ফলে প্রদাহজনিত সমস্যা দূর হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে এন্ডরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়, ফলে মনমেজাজ চাঙ্গা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samantha Ruth Prabhu Actress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE