Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

শরীরচর্চা ছাড়াই ঝরবে ওজন! কিন্তু তার জন্য কী কী করতে হবে জানেন?

কোন কোন উপায়ে শরীরচর্চা না করেও ওজন ঝরতে পারেন, তা জানা আছে কি?

Image of girl

জিমে না গিয়ে সেই ভাবে শরীরচর্চা না করেও ওজন ঝরানো সম্ভব? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৬:২৪
Share: Save:

বেশি কষ্ট না করেই যদি মনের মতো ওজন পাওয়া যায়, এর চেয়ে ভাল কিছু তো আর হতে পারে না। কিন্তু কঠিন অধ্যবসায় ছাড়া যে কোনও অভীষ্ট লাভ হতে পারে না, তা সকলেই জানেন। তা হলে জিমে না গিয়ে, যোগব্যায়াম না করে ওজন কমানো তো দিনে দুপুরে স্বপ্ন দেখার মতোই। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, জিমে না গিয়ে সেই ভাবে শরীরচর্চা না করেও ওজন ঝরানো সম্ভব। তবে তার জন্য বিশেষ কয়েকটি কাজ নিয়মিত করতে হবে।

১) গরম জলে স্নান করা

৩০ মিনিট শরীরচর্চা করলে যে পরিমাণ ক্যালোরি পোড়ে, তা শুধু গরম জলে স্নান করেই পাওয়া যায়। শরীরচর্চা করার সময়ে শরীরে যে পরিমাণ তাপ উৎপন্ন হয়, গরম জলে স্নান করলেও তা পাওয়া সম্ভব। শরীরের ভিতরে উৎপন্ন এই তাপই দেহের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারে।

২) লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করা

অফিসে বেরোনোর তাড়া থাকলেও লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করুন। নিয়মিত সিঁড়ি দিয়ে ওঠানামা অভ্যাস করতে পারলে ভারী কোনও ব্যায়াম ছাড়াই দেহের নিম্নাংশের মেদ ঝরিয়ে ফেলতে পারেন।

৩) রোদে বসা

দেহের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে ভিটামিন ডি অণুঘটকের মতো কাজ করে। এ ছাড়াও ক্যালশিয়াম শোষণ করে হাড় মজবুত রাখতে সহায়তা করে। তাই ভিটামিন প্রতিদিন অন্তত পক্ষে মিনিট পনেরো রোদে বসা অভ্যাস করতে হবে।

Image of stairecase

অফিসে বেরোনোর তাড়া থাকলেও লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করুন। ছবি- সংগৃহীত

৪) স্বাস্থ্যকর খাওয়াদাওয়া

ওজন ঝরাতে সব সময়ে ডায়েট করা জরুরি নয়। স্বাস্থ্যকর, সুষম খাবার খেয়েও কিন্তু মেদ ঝরানো যায়। তাই কার্বজাতীয় খাবার কম খেয়ে প্রতি দিন ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে।

৫) পর্যাপ্ত ঘুম

পেটে মেদ জমার প্রধান কারণ অপর্যাপ্ত এবং অনিয়মিত ঘুমের অভ্যাস। যার প্রভাবে বিপাকহার বিঘ্নিত হয়। বিপাকহারের মাত্রা ভাল না হলে ওজন ঝরানো কিন্তু সম্ভব নয়।

৬) দাঁড়িয়ে থাকা

বসে বা শুয়ে থাকলে খাবার হজম করতে সমস্যা হতে পারে। আর হজমের সমস্যা থাকলে বিপাক হারের উপর তার প্রভাব পড়বেই। বিশেষজ্ঞরা বলছেন, খাবার তাড়াতাড়ি হজম করতে চাইলে বেশ কিছু ক্ষণ সোজা হয়ে দাঁড়িয়ে থাকার চেষ্টা করুন। তাতে যেমন খাবার হজম হবে, তেমনই দেহের বাড়তি মেদও ঝরবে।

৭) ঘর পরিষ্কার করা

জীবন এখন অনেক বেশি যন্ত্রনির্ভর। কোনও কাজ করতেই খুব বেশি গা ঘামাতে হয় না। ঘরের ছোটখাটো কাজগুলি করতেও অনেকে যন্ত্রের উপর ভরসা করেন। কিন্তু গবেষণা বলছে, ঘরমোছা, কাপড় কাচা বা শীলে মশলা বাটার মতো কাজগুলি নিয়মিত করলে শরীরচর্চা না করেই ওজন ঝরানো যাবে সহজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE