Advertisement
১৬ মে ২০২৪
Never Drink after Tea

গরম চা খাওয়ার পরে জল খান? কী বিপদ ডেকে আনছেন, জানেন কি?

চা খাওয়ার পর জল খাওয়া ঠিক কি না, তা নিয়ে চর্চা চলতেই থাকে। কারও মতে, চায়ে চুমুক দেওয়ার পর জল খেলে কোনও সমস্যা নেই। সত্যিই কি?

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৯:৪৮
Share: Save:

সকালের আড়মোড়া থেকে সান্ধ্য আড্ডায় বন্ধুত্বের উদ্‌যাপন— এক কাপ ধোঁয়া ওঠা গরম চা ছাড়া যেন সব কিছুই অসম্পূর্ণ। চা বঙ্গজীবনের অন্যতম অঙ্গ। চায়ের কাপে চুমুক দিলেই যেন নিমেষে ক্লান্তি উধাও হয়ে যায়। কিন্তু দেখা যায়, চা খাওয়ার পর ঢকঢক করে অনেকটা জল খেয়ে নেন। চা খাওয়ার পর জল খাওয়া ঠিক কি না, তা নিয়ে চর্চা চলতেই থাকে। কারও মতে, চায়ে চুমুক দেওয়ার পর জল খেলে কোনও সমস্যা নেই। সত্যিই কি তাই?

চিকিৎসকরা অবশ্য অন্য কথা জানাচ্ছেন। জল শরীরের খেয়াল রাখে। তবে কোন সময়ে খাচ্ছেন, সেটাও দেখা জরুরি। চা খাওয়ার পর জল খেলে তা শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। গরম এবং ঠান্ডা পানীয় একসঙ্গে খেলে তা স্বাস্থ্যহানির কারণ হয়ে উঠতে পারে।

১) চা বলে নয়, গরম যে কোনও খাবার বা পানীয় খাওয়ার পরে ঠান্ডা কোনও জিনিস খাওয়া একেবারেই ঠিক নয়। চা খাওয়ার পর সঙ্গে সঙ্গে জল খেলে বদহজমের মতো নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

২) চা খাওয়ার পর জল খেলে শরীর অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে। বিশেষ করে গরমের মরসুমে এই সমস্যা আরও বেশি হতে পারে। ফুটন্ত গরম চা খাওয়ার পর ঠান্ডা জল খেলে শরীর অত্যধিক উত্তপ্ত হয়ে গিয়ে নাক থেকে রক্তপাতের ঝুঁকিও থাকে।

৩) চা খাওয়ার পর জল খেলে পেটে নানা সমস্যা হতে পারে। গ্যাসের সমস্যা ছাড়াও পেটের ফোলা ভাব, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

৪) গরম এবং ঠান্ডার পরপর খেলে সবচেয়ে বেশি প্রভাব পড়ে দাঁত এবং মাড়িতে। দীর্ঘ দিন এমন চলতে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। মাড়িও ক্ষতিগ্রস্ত হয়।

এই সব ঝুঁকি এড়াতে চা এবং কফি খাওয়ার আগে বরং জল খেয়ে নেওয়া জরুরি। তাতে পাকস্থলী এবং সামগ্রিক স্বাস্থ্যের ক্ষতিও কম হয়। বদহজম, এমনকি ক্যানসারের ঝুঁকিও কমে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE