Advertisement
২০ জুলাই ২০২৪
Overeating Pistachio

পেস্তা খাওয়ার অনেক উপকার, তবে বেশি খেলে পস্তাতে হতে পারে!

পেস্তা খাওয়ার উপকারিতা যেমন আছে, তেমনই বেশি খেলে সমস্যায় পড়তেও হতে পারে। প্রয়োজনের অতিরিক্ত পেস্তা খেলে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

Side Effects of Overeating Pistachio.

পেস্তা খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে না থাকলে হিতে বিপরীত হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৩:১১
Share: Save:

আইসক্রিম হোক কিংবা ফ্রায়েড রাইস— মুখে পেস্তা পড়লে খাবারের স্বাদ বে়ড়ে দ্বিগুণ হয়। তবে শুধু স্বাদ নয়, শরীরের জন্যেও অত্যন্ত জরুরি পেস্তা। ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন বি ৬, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর পুষ্টিগুণে ঠাসা এই ফল স্বাস্থ্যের খেয়াল রাখে। ওজন কমাতে সাহায্য করে পেস্তা। পেস্তায় ক্যালোরির পরিমাণ কম এবং প্রোটিনের পরিমাণ বেশি। ফলে পেস্তা দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। শরীর চাঙ্গা রাখতেও পেস্তার জুড়ি মেলা ভার। তবে এত গুণ থাকা সত্ত্বেও পেস্তা খাওয়ার পরিমাণে রাশ টানতে বলেন পুষ্টিবিদেরা। পেস্তা খাওয়ার উপকারিতা যেমন আছে, তেমনই বেশি খেলে সমস্যায় পড়তেও হতে পারে। প্রয়োজনের অতিরিক্ত পেস্তা খেলে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

ওজন বেড়ে যাওয়া

পেস্তা ওজন নিয়ন্ত্রণে রাখে সে কথা ঠিক। তবে ক্যালোরির পরিমাণ কম থাকলে একেবারে যে নেই, তা নয়। তাই পেস্তা খাওয়ার পরিমাণ নিয়ে সতর্ক থাকলেই ভাল। এক কাপ পেস্তায় রয়েছে ৭০০ ক্যালোরি। খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে না থাকলে হিতে বিপরীত হতে পারে।

হজমের গোলমাল

পেস্তায় ফাইবার রয়েছে ভরপুর পরিমাণে। সেই কারণে পেস্তা হজমের সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে। আর উচ্চ মাত্রার ফাইবার আছে বলেই বেশি খেলে উল্টে হজমের গোলমাল দেখা দিতে পারে। তাই পেস্তা সব সময় অল্প করে খাওয়াই শ্রেয়।

Side Effects of Overeating Pistachio.

পেস্তা সব সময় অল্প করে খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়া

পেস্তায় সোডিয়ামের পরিমাণ বেশি। সেই জন্য উচ্চ রক্তচাপের রোগীদের পেস্তা খেতে মানা করেন চিকিৎসকেরা। বেশি পেস্তা খেলে শরীরে সোডিয়ামের পরিমাণও বৃদ্ধি পাবে। সোডিয়াম উচ্চ রক্তচাপের নেপথ্যে আছে। পেস্তা খান, তবে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে মাত্রাছাড়া খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE