Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Sore Throat

গলাব্যথায় কাবু? দ্রুত সেরে উঠতে ভরসা রাখুন ৫ উপায়ে

অনেকেই জ্বরে ভুগছেন, কেউ কেউ আবার সর্দিকাশি, গলাব্যথায় কাবু। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক ওষুধের পাশাপাশি কাশি, গলাব্যথা কমাতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়।

Simple home remedies you must try for some relief from sore throat.

গলাব্যথার দাওয়াই যখন রয়েছে হেঁশেলেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৯
Share: Save:

অফিসের ডেস্ক হোক বা রাস্তার ধারে চায়ের ঠেক, ট্রেনের কামরা হোক কিংবা বাস— সব জায়গা মোটামুটি একই ছবি দেখা যাচ্ছে, কমবেশি সকলেই খুকখুক করে কাশছেন। কেউ নাক টানছেন। মরসুম বদলের সময়ে এই ছবি বেশ পরিচিত।

কখনও জোরে পাখা চালাতে হচ্ছে, কখনও বা গায়ে হালকা চাদর জড়ানোর প্রয়োজন পড়ছে। অনেকেই জ্বরে ভুগছেন, কেউ কেউ আবার সর্দিকাশি, গলাব্যথায় কাবু। এ রকমটা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক ওষুধের পাশাপাশি কাশি, গলাব্যথা কমাতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়।

১) মুলেঠি: শীতের সময়ে কাশি ও গলা খুসখুসের সমস্যা থেকে রেহাই পেতে মুখে মুলেঠি রাখতে পারেন। মুলেঠি দিয়ে চা বানিয়েও খেতে পারেন। দ্রুত চাঙ্গা হয়ে উঠতে এই পানীয় দারুণ উপকারী।

২) লবঙ্গ: গলাব্যথা বা কাশি থেকে মুক্তি পেতে লবঙ্গের জুড়ি মেলা ভার। একটি লবঙ্গ নিয়ে তাতে ভাল করে সৈন্ধব লবণ লাগিয়ে মুখে রাখুন। গলাব্যথা, গলা খুসখুস, কাশির সমস্যার ভাল দাওয়াই লবঙ্গ।

Simple home remedies you must try for some relief from sore throat.

এলাচে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট গলার প্রদাহ কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৩) বড় এলাচ: শুকনো কাশি হোক বা গলাব্যথা, বড় এলাচ দিয়েই হতে পারে মুশকিল আসান। এলাচে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট গলার প্রদাহ কমাতে সাহায্য করে।

৪) বেসন কা শিরা: বেসনের সঙ্গে দুধ, ঘি, হলুদ আর গোলমরিচ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। একে বলা হয় ‘বেসন কা শিরা’। এর মধ্যে দেওয়া যায় আদাও। সর্দি-কাশি হলে মাঝেমাঝেই এই পানীয় দাওয়াই হিসাবে খেতে পারেন। দ্রুত কষ্ট কমবে।

৫) দুধ-হলুদ: জ্বর, সর্দি, কাশিতে ভুগলে নিয়ম করে হলুদ-দুধ খেতে পারেন। হলুদে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট প্রদাহ কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE