Advertisement
০৪ মে ২০২৪
Apple Watch

Apple Watch: প্রাণ বাঁচাল হাতঘড়ি! কঠিন রোগ ধরিয়ে দিয়ে মৃত্যমুখ থেকে ফেরাল বৃদ্ধাকে

‘অ্যাপল ওয়াচ’ আগেও প্রাণ বাঁচিয়েছে অনেক গ্রাহকের। তবে এ বারের সাফল্য যেন ছাপিয়ে যায় আগেরগুলিকেও।

আগেও ‘অ্যাপল ওয়াচ’ প্রাণ বাঁচিয়েছে গ্রাহকের।

আগেও ‘অ্যাপল ওয়াচ’ প্রাণ বাঁচিয়েছে গ্রাহকের। ছবি: সংগৃহীত

সংবাদসংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৯:৪৮
Share: Save:

‘অ্যাপল’ সংস্থার মোবাইল অনেকেই ব্যবহার করেন। আইফোন ছাড়াও অনেকের কব্জিতে শোভা পায় এই সংস্থার হাতঘড়িও। যা ‘অ্যাপল ওয়াচ’ নামে পরিচিত। এই ঘড়ির বিভিন্ন বৈশিষ্ট্য আছে যেগুলি আমাদের শারীরিক অবস্থার উপর নজর রাখে। সম্প্রতি এই ঘড়ির সাহায্যেই প্রাণ ফিরে পেলেন এক বৃদ্ধা। তবে এই প্রথম বার নয়। এর আগেও ‘অ্যাপল ওয়াচ’ প্রাণ বাঁচিয়েছে গ্রাহকের। তবে এই ঘটনা যেন সব সাফল্যকে ছাপিয়ে যায়।

আমেরিকার বাসিন্দা কিম ডুরকি নামক ৬৫ বছরের ওই বৃদ্ধা জানতেনই না যে তাঁর হৃৎপিণ্ডে বাসা বেঁধেছে টিউমার। শরীরের অন্দরে কী চলছে তার উপর নজর রাখতেই ওই হাতঘড়িটি কিনেছিলেন তিনি। শখ করে কেনা হাতঘড়িই যে তাঁর জীবন বাঁচাবে তা স্বপ্নেও ভাবতে পারেননি বৃদ্ধা। প্রথম দিন ঘড়ির কাছ থেকে নিজের অসুস্থতার সঙ্কেত পেয়ে গুরুত্ব দেননি কিম। দ্বিতীয় দিনও ঘড়ি থেকে একই সঙ্কেত পান। বিষয়টি জানতে চিকিৎসকের কাছে পৌঁছন বৃদ্ধা। সেখানে গিয়ে তিনি জানতে পারেন, হৃৎপিণ্ডে এক জটিল টিউমার বাসা বেঁধেছে। সেই টিউমারের কারণেই তাঁর হৃদ্‌স্পন্দন ধীরগতিতে চলছিল। এই টিউমারের কারণে স্ট্রোকও হতে পারত বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তবে কিমের শরীরের আলাদা কোনও উপসর্গ ফুটে ওঠেনি। হৃৎপিণ্ডে টিউমারের উপস্থিতি টের পাওয়ার পরেই অস্ত্রোপচার করা হয়। প্রায় ৪ সেন্টিমিটার দীর্ঘ একটি টিউমার বেরোয় শরীর থেকে। টিউমারের কথা সময়ে জানতে না পারা গেলে অকালমৃত্যু ঠেকানো মুশকিল হয়ে যেত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Watch Health Tumor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE