Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Milk vs Water

অতিরিক্ত গরমে শরীরে জলের ঘাটতি হচ্ছে? গরমে জলের চেয়ে ভাল পানীয় আর কী হতে পারে?

অনেকেই বলেন, শরীরে জলের অভাব পূরণ করতে পারে একমাত্র জলই। কিন্তু হালের গবেষণা বলছে অন্য কথা।

Image of milk.

শরীরে জলের অভাব পূরণ করতে পারে দুধও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ২৩:১৬
Share: Save:

আমাদের শরীরে জলের ভাগ বেশি। দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে খাবার হজম, সমস্ত শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় জলের ভূমিকা রয়েছে। গরমে অতিরিক্ত ঘাম হওয়ায় প্রতিনিয়ত শরীর থেকে যে জল বেরিয়ে যায়, তা পূরণ হয় খাদ্য-পানীয়ের মাধ্যমে। যখন শরীরে এই জলের জোগান কম পড়ে, ডিহাইড্রেশন দেখা দেয়। অনেকেই বলেন, শরীরে জলের অভাব পূরণ করতে পারে একমাত্র জলই। কিন্তু হালের গবেষণা বলছে, ঘামের মাধ্যমে শরীর থেকে যে পরিমাণ ইলেকট্রলাইট বেরিয়ে যায়, তা পূরণ করতে পারে দুধ।

স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রুস বিশ্ববিদ্যালয়ে হওয়া একটি গবেষণায় দেখা গিয়েছে, ডিহাইড্রেশনের সমস্যায় জলের চেয়েও বেশি কার্যকরী হল দুধ। কারণ, ইলেকট্রলাইট পরিবারে যে যৌগগুলি থাকে, তা শুধু জলে পাওয়া যায় না। জলের মধ্যে কিছু মিশিয়ে ইলেকট্রলাইট তৈরি করতে হয়। কিন্তু দুধের মধ্যে জল ছাড়াও নানা রকম খনিজ থাকে। যা শরীরে সেই সব যৌগের ঘাটতি পূরণ করে। সেই দিক থেকে দেখলে দুধের পুষ্টিগুণ জলের চেয়ে নিঃসন্দেহে বেশি।

গবেষণায় অংশগ্রহণকারী ৭২ জন পুরুষকে জানলা-দরজা বন্ধ করা একটি ঘরে সাইকেল চালাতে বলা হয়। যথেষ্ট পরিমাণ ক্লান্ত হয়ে, ঘাম বেরোনোর পর কিছু জনকে জল এবং বাকিদের সর তোলা দুধ খেতে দেওয়া হয়েছিল। যার ফল দেখে সকলেই চমকে গিয়েছিলেন। গবেষকরা জানিয়েছেন, যে অংশগ্রহণকারীদের দুধ খেতে দেওয়া হয়েছিল তাঁদের শরীরে জলের ঘাটতি অন্য দলের চেয়ে তুলনামূলক ভাবে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dehydration milk water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE