Advertisement
০১ মে ২০২৪
Morning Habits

৫ খাবার: খালিপেটে খেলে ওজন কমানো সহজ হবে, দূরে পালাবে রোগবালাই

কিছু খাবার খালিপেটে খেলে আবার হিতে বিপরীত হতে পারে। তাই কোন খাবারগুলি খালিপেটে খেলে কোনও সমস্যা হবে না, সেটা এক বার জেনে নেওয়া জরুরি।

Superfoods to consume on Empty Stomach to improve well-being and feel great.

খালিপেটে কোন খাবারগুলি খেলে সমস্যা হবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৫:৫৬
Share: Save:

দিনের শুরুতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে অনেক কিছুই। সারা রাত খালিপেটে থাকার পর সকালে প্রথম কী খাচ্ছেন, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুস্থ থাকতে, ওজন কমাতে খালিপেটে অনেকেই অনেক কিছু খেয়ে থাকেন। যে হেতু খালিপেট, তাই সতর্ক হয়ে খাওয়াদাওয়া করতে হবে। কিছু আবার খালিপেটে খেলে মুশকিল হতে পারে। আবার কিছু খাবার দিনের প্রথমে খেলে শরীরের বিপাকহার বেশি ভাল কাজ করে। রইল এমন কয়েকটি খাবারের তালিকা।

মধু

গরম জলে লেবুর রস আর মধু খাওয়ার উপকারিতা আমরা অনেকেই জানি। যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা বিশেষ করে এই পানীয় খালি পেটে খেতে পারেন। রোজ নিয়ম করে এই পানীয় খেলে শরীরের বিপাকহার বাড়বে এবং দ্রুত ওজন কমতে সাহায্য করবে।

পেঁপে

কাঁচা পেঁপে রস করে খাওয়ার যেমন গুণ রয়েছে, তেমনই পাকা পেঁপে খাওয়ারও অনেক সুফল রয়েছে। ঘুম থেকে উঠে যদি খালি পেটে পেঁপে খেতে পারেন, তা হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। পেঁপের ক্যালোরি অনেকটাই কম। তাই যাঁরা ওজন কমাতে চান, এ দিকে কোনও মিষ্টি ফল খাওয়ার লোভ সামলাতে পারেন না, তাঁরা পেঁপে খান। এতে খাবার হজম হবে তাড়াতাড়ি।

Superfoods to consume on Empty Stomach to improve well-being and feel great.

খিদে মেটাতে কাঠাবাদামের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

কাঠবাদাম

অনেক বাদাম, ড্রাই ফ্রুট শুকনো খাওয়ার চেয়ে জলে ভিজিয়ে রেখে খেলে তার পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। তার মধ্যে অন্যতম উদাহরণ হল কাঠবাদাম। খিদে মেটাতে কাঠাবাদামের জুড়ি মেলা ভার। প্রত্যেক দিন সকালে আপনি যদি সারা রাত ভেজানো কাঠবাদাম খালিপেটে খান, তা হলে হৃদ্‌রোগ, ডায়াবিটিসের মতো অনেক সমস্যা দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Morning Habits Empty Stomach Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE