Advertisement
২০ এপ্রিল ২০২৪
child

Skin Allergy: শিশুর ত্বকে প্রায়ই র‌্যাশ বেরোচ্ছে? সন্তান অ্যালার্জির সমস্যায় ভুগছে না তো

চুলকানি, ফুসকুড়ির সমস্যা শিশুদের লেগেই থাকে। ধুলোবালিতে খেলাধুলোর কারণে হচ্ছে ভেবে অ্যালার্জি অবহেলা করছেন না তো?

শিশুর ত্বকে যদি ধারাবাহিক ভাবে ফুসকুড়ি, চুলকানির সমস্যা চলতেই থাকে তা হলে গুরুত্ব নিয়ে দেখা প্রয়োজন।

শিশুর ত্বকে যদি ধারাবাহিক ভাবে ফুসকুড়ি, চুলকানির সমস্যা চলতেই থাকে তা হলে গুরুত্ব নিয়ে দেখা প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১০:৫০
Share: Save:

একেবারে ছোট বয়স থেকে বয়ঃসন্ধি পর্যন্ত যে কোনও সময়ে ত্বকে অ‍্যালার্জির সমস‍্যা দেখা দিতে পারে বাচ্চাদের। প্রথম দিকে অনেক ক্ষেত্রে আসল সমস‍্যা ধরা পড়ে না। তবে কয়েকটি উপসর্গ জানান দেয় যে, শিশু অ্যালার্জির সমস্যায় আক্রান্ত। সেগুলি কী?

শিশুর ত্বকে যদি ধারাবাহিক ভাবে ফুসকুড়ি, চুলকানির সমস্যা চলতেই থাকে তা হলে গুরুত্ব নিয়ে দেখা প্রয়োজন। এ ছাড়াও হাঁচি, শ্বাসকষ্টও অ্যালার্জি তো আছেই। বাড়িতে কারও যদি অ্যালার্জি থাকে তা হলে এই ধরনের উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে শিশুকে চর্মরোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যান।

কী ধরনের অ্যালার্জি দেখা দিতে পারে?

১) একজিমা

হাত, গাল, মাথার ত্বকে দেখা দিতে পারে একজিমা। এটি মূলত প্রদাহজনিত ত্বকের সমস্যা। ১-৫ বছর বয়সের মধ্যে থাকা শিশুদের মধ্যে একজিমা দেখা দিতে পারে। র‌্যাশ, ফুসকুড়ি, লালচে ফোঁড়ার মতো হতে পারে।

২) আরটিকেরিয়া

এই ধরনের র‌্যাশ সাধারণত গলার কাছে, হাতে, মুখে দেখা দিতে পারে। সাধারণত ২-৩ বছর বয়সি বাচ্চাদের এমন অ্যালার্জি দেখা দিতে পারে।

৩) মিলিয়ারিয়া

গরমের কারণে শিশুদের ত্বকে যে র‌্যাশ দেখা দেয় তার, নাম মিলিয়ারিয়া। শিশুর মুখে, ঘাড়ে ও গলায় এই ধরনের অ্যালার্জি বেশি দেখা দিতে পারে।

বাচ্চাদের মধ্যে কেন দেখা যায় অ্যালার্জির সমস্যা?

শিশুদের বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি। দুধ, ডিম, বাদাম, চিংড়ি মাছ, কাঁকড়ার মতো খাবার থেকে অ্যালার্জি ছড়ায়। তবে ধুলো-বালিও অ্যালার্জির কারণ হতে পারে।

কী ভাবে নির্ণয় করা সম্ভব এই ধরনের রোগ?

ত্বকের বিভিন্ন পরীক্ষা ও রক্ত পরীক্ষার মাধ্যমে অ্যালার্জি শনাক্ত করা হয়। অ্যালার্জি ধরা পড়লে জীবনযাপন এবং খাওয়াদাওয়াতেও এক বিপুল পরিবর্তন আসে। ঠিকমতো নিয়ম মেনে না চললে সমস্যা মারাত্মক আকার নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child Allergy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE