Advertisement
০৮ মে ২০২৪
Alaskapox

গুটিবসন্ত, জলবসন্ত নয়, অর্তকিতে থাবা বসাতে পারে ‘আলাস্কাপক্স’, কী ভাবে হয় এই রোগ?

২০১৫ সালে আলাস্কার ফেয়ারব্যাঙ্ক শহরে প্রথম এই রোগের আবির্ভাব ঘটে। তবে গোটা দেশে এ পর্যন্ত আলাস্কাপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা ৭।

Symptoms and everything you need to know about Alaskapox

আলাস্কাপক্স কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৯
Share: Save:

টিকার জোরে গুটিবসন্তের ভাইরাস কাবু হয়েছে। জলবসন্ত হলেও তা মহামারি আকার নেয় না। তবে কয়েক দিন আগে আলাস্কাপক্সে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। আলাস্কার স্বাস্থ্য বিভাগের একটি প্রেস বিবৃতি থেকে জানা গিয়েছে, ২০১৫ সালে আলাস্কার ফেয়ারব্যাঙ্ক শহরে প্রথম এই রোগের আবির্ভাব ঘটে। তবে গোটা দেশে এ পর্যন্ত আলাস্কাপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা ৭।

আলাস্কার সাধারণ স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে, আক্রান্ত ওই ব্যক্তি জঙ্গলে বসবাস করতেন। ঘটনার কয়েক দিন আগে ওই পোষ্যটি ব্যক্তির গায়ে আঁচড় বসিয়েছিল। তার পর থেকেই নানা রকম উপসর্গ দেখা দিতে শুরু করে। গত সেপ্টেম্বর মাসে তাঁর বাহুমূলে প্রথম একটি গুটির দেখা মেলে। তার ছ’সপ্তাহ পর পরিস্থিতি জটিল হতে শুরু করে। ডিসেম্বর মাসে হাসপাতালে ভর্তি করানো হয়। নানা ধরনের পরীক্ষানিরীক্ষার পর প্রাথমিক ভাবে তা ‘কাউপক্স’ মনে হলেও ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল’ আবিষ্কার করে ওই ব্যক্তি আসলে আলাস্কাপক্সে আক্রান্ত হয়েছেন। যদিও পোষ্য ওই বিড়ালটির শরীরে কিন্তু অর্থপক্স ভাইরাসের কোনও চিহ্ন পাওয়া যায়নি।

আলাস্কাপক্স কী?

এই রোগে আক্রান্ত হওয়ার নেপথ্যে রয়েছে ‘অর্থপক্স’ ভাইরাস। ২০১৫ সালে প্রথম এক মহিলার শরীরে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছিল। চিকিৎসক-বিজ্ঞানীদের মত, দুগ্ধপায়ী ছোটজাতের কোনও প্রাণী থেকেই এই রোগ সংক্রামিত হচ্ছে। সাম্প্রতিক ঘটনা থেকে অন্তত তেমন ধারণাই প্রকট হচ্ছে। ওই বিড়ালটি ছাড়া স্থানীয় এলাকার অন্য কোনও দুগ্ধপায়ী প্রাণী এই ভাইরাস বহন করছে কি না তার সন্ধান করতে হাত মিলিয়েছে আলাস্কা সেকশন অফ এপিডেমিয়োলজি, ইউনিভার্সিটি অফ আলাস্কা মিউজ়িয়াম এবং সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল।

Symptoms and everything you need to know about Alaskapox

এই রোগ মানুষের থেকে ছড়ায় কি না, সে বিষয়ে কোনও তথ্যপ্রমাণ এখনও মেলেনি। ছবি: সংগৃহীত।

আলাস্কাপক্স কি গুটিবসন্ত, জলবসন্তের মতো ছোঁয়াচে?

এই রোগ মানুষের থেকে ছড়ায় কি না, সে বিষয়ে কোনও তথ্যপ্রমাণ এখনও মেলেনি। তবে আলাস্কাপক্সের গুটির রস বা খোসা যদি কারও সংস্পর্শে আসে, সে ক্ষেত্রে ঝুঁকি থাকতেই পারে।

আলাস্কাপক্স হলে শরীরে ঠিক কী ধরনের উপসর্গ দেখা যায়?

মৃত ওই ব্যক্তির গায়ে জলবসন্তের মতোই গুটি দেখা গিয়েছিল। তাই ধরে নেওয়া যেতে পারে আলাস্কাপক্স-এ আক্রান্ত হলে গায়ে গুটি দেখা দেবে। পাশাপাশি, দেহের পেশিতে ব্যথা, যন্ত্রণাও হতে পারে। সংক্রমণ গুরুতর হলে জ্বর আসাও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Alaskapox Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE