Advertisement
০৫ মে ২০২৪
corona

Long Covid & Omicron: ওমিক্রনের পরও থাকছে লং কোভিডের আশঙ্কা? কোন উপসর্গ দেখে সতর্ক হবেন

সুস্থ হওয়ার তিন মাস পরও করোনা রোগীদের শরীর খারাপ হওয়ার আশঙ্কা থাকে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। চিকিৎসকরা এমন সমস্যাকেই ‘লং কোভিড’ বলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১২:০৯
Share: Save:

ওমিক্রনের সংক্রমণ মৃদু বলেই ধরে নেওয়া হচ্ছে অধিকাংশ ক্ষেত্রে। কিন্তু করোনা সংক্রমণ এক বার হলে শারীরিক জটিলতা নানা ভাবে দেখা দিতে পারে বলেই সতর্ক করছেন দেশ-বিদেশের চিকিৎসকরা। ফলে করোনা সংক্রমণকে হালকা ভাবে না নেওয়ার পরামর্শই দেওয়া হচ্ছে দেশে দেশে। হালকা ঠান্ডা লাগার মতোই ভেবে করোনাকে অবহেলা করবেন না। কারণ, এই অসুস্থতা দীর্ঘ দিনের সঙ্গী হতে পারে।

এক দফা সুস্থ হয়ে যাওয়ার তিন মাস পরও করোনা রোগীদের শরীর খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায় বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। চিকিৎসকরা এই ধরনের সমস্যাকেই ‘লং কোভিড’ বলে থাকেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লং কোভিডের উপসর্গ কী?

স্পেন থেকে ভারত, সর্বত্র দেখা গিয়েছে যে বহু করোনা রোগী সেরে ওঠার মাস তিন-চার পরও আগের মতো স্বাদ-গন্ধ পাচ্ছেন না। ডেল্টা রূপের করোনার দ্বারা সংক্রমিত হওয়ার পর অনেকের গন্ধের অনুভূতি ফিরতে অনেকের সময় লেগে গিয়েছে প্রায় তিন-চার মাস। তাও সম্পূর্ণ ফেরেনি।

এ ছাড়াও, ক্লান্তি, পিঠে ব্যথা, মাথা ব্যথার মতো সমস্যা অনেকেই অনেক দিন পর্যন্ত অনুভব করেছেন। কোনও কোনও রোগীর উদ্বেগের সমস্যা বেড়েছে। আর যাঁদের কাশি হয়েছে, তা ছাড়তে লেগে গিয়েছে মাসের পর মাস।

ওমিক্রনের পর লং কোভিডের উপসর্গ কি আলাদা?

ওমিক্রনের সংক্রমণ সবে ছড়াতে শুরু করেছে বিভিন্ন দেশে। তাই কোনও দেশের চিকিৎসকই এখনও ওমিক্রণ সংক্রান্ত নির্দিষ্ট উপসর্গের কথা আলাদা করে বলছেন না। তবে ওমিক্রনে সংক্রমিত হয়ে সেরে ওঠা অনেকেই কাশি না যাওয়ার কথা বলছেন। রোগীদের ক্লান্তিও কাটছে না বলে জানাচ্ছেন বিভিন্ন দেশের চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corona COVID-19 Long Covid Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE