Advertisement
০৪ মে ২০২৪
Osteoporosis

৩ লক্ষণ: হাত-পায়ের পাতা এবং দাঁতে ফুটে উঠলে হতে পারে অস্টিয়োপোরোসিস

বয়স ৩০-এর কোঠা পেরোলেই এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পেতে থাকে। হাড়ের ঘনত্ব কমে যাওয়ার ফলে সাধারণত অস্টিয়োপোরেসিসের সমস্যা দেখা দেয়।

Symptoms which appear in hands, legs and teeth you must not ignore if you have osteoporosis.

হাড়ের ব্যথা বাড়ছে কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৯:১০
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের নানা সমস্যা বাড়ে। বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে, একটা বয়সের পর পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যেই অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। সমীক্ষা বলছে, বিশ্বে বয়সজনিত কারণে হাড়ে যে সমস্যা বা রোগগুলি দেখা দেয়, তার মধ্যে অস্টিয়োপোরোসিস অন্যতম। বয়স ৩০-এর কোঠা পেরোলেই এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পেতে থাকে। হাড়ের ঘনত্ব কমে যাওয়ার ফলে সাধারণত অস্টিয়োপোরেসিসের সমস্যা দেখা দেয়। রজোনিবৃত্তির পর থেকে মহিলাদের মধ্যে অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি অস্টিয়োপোরোসিসের সমস্যা প্রবল ভাবে দেখা দেয়। সাধারণত ক্যালশিয়াম এবং ভিটামিন ডি-এর অভাবে হাড়ের রোগ হয়। কিন্তু আপনি অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হয়েছেন কি না, তা বুঝবেন কী করে?

পাঁচ লক্ষণ বলে দিতে পারে, অতর্কিতে অস্টিয়োপোরোসিস হানা দিল কি না?

১) বার বার হাড় ভাঙা

সামান্য চোট, আঘাতে লাগলেই হাড় ভেঙে যায়। হাড়ের জোর যে কম, তা এত দিনে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। কিন্তু এই লক্ষণ যে অস্টিয়োপোরোসিসের মতো রোগে আক্রান্ত হলেও হতে পারে, তা জানতেন না।

২) কোমরে যন্ত্রণা

কোমরে ব্যথা নিত্যদিনের সঙ্গী। ভারী কাজ করলেও কোমরে ব্যথা, না করলেও কোমরে ব্যথা। একটা বয়সের পর হাড়ের ঘনত্ব কমতে শুরু করলে এই ধরনের ব্যথা হতে পারে। দীর্ঘ দিন ধরে এই ধরনের ব্যথা জানান দেয় অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে কি না।

Symptoms which appear in hands, legs and teeth you must not ignore if you have osteoporosis.

মাড়ি থেকে দাঁত আলাদা হয়ে যাওয়া অস্টিয়োপোরোসিসের লক্ষণ হতে পারে। ছবি: সংগৃহীত।

৩) দাঁতের সমস্যা

শুধু মিষ্টিজাতীয় খাবার খেলেই দাঁত ক্ষয়ে যায় না। মাড়ি থেকে দাঁত আলাদা হয়ে যাওয়া, রক্ত পড়ার মতো সমস্যাও অস্টিয়োপোরোসিসের লক্ষণ হতে পারে।

৪) পায়ের পাতায় বিকৃতি

অস্টিয়োপোরোসিস হলে পায়ের পাতার আকার অদ্ভুত ভাবে বিকৃত হয়ে যেতে পারে। হ্যামার টো, ফ্ল্যাট ফিটের মতো সমস্যা দেখলেই বোঝা যায়, অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হয়েছেন কি না।

৫) গোড়ালিতে ব্যথা

মাটিতে পা রাখতে গেলেই গোড়ালির ভিতর পিন ফোটার অনুভূতি হচ্ছে। বেশ কিছু দিন পর আবার ব্যথাও হতে শুরু করেছে। চিকিৎসকেরা বলছেন, অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হলে এই লক্ষণ দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Osteoporosis Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE