Advertisement
২২ জুন ২০২৪
Reverse Diet

সারা জীবন ধরে ডায়েট নয়, ওজন ঝরাতে সময় লাগবে মাত্র ৪ থেকে ১০ সপ্তাহ, জানাচ্ছেন এক প্রভাবী

শুধু খাওয়া ছেড়ে দিয়ে ওজন কমানো যাবে না। ওজন বশে রাখতে গেলে মনকে প্রশিক্ষণ দিতে হবে। ভরসা রাখতে হবে ‘রিভার্স ডায়েট’ পদ্ধতিতে।

The latest weight loss technique reverse dieting trending on social media

ওজন বশে রাখতে গেলে কি তা হলে সারা জীবন ধরে পছন্দের সব খাবার বাদ দিতে হবে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৮:১৩
Share: Save:

এক টানা ছ’মাস কড়া ডায়েট করার পর যেই একটু লাগাম ছেড়েছেন, অমনি চড়চড় করে ওজন বাড়তে শুরু করেছে। ওজন বশে রাখতে গেলে কি তা হলে সারা জীবন ধরে পছন্দের সব খাবার বাদ দিতে হবে? এক প্রভাবী জানাচ্ছেন, এই ধারণা এখন পুরনো হয়ে গিয়েছে। তাই শুধু খাওয়া ছেড়ে দিয়ে ওজন কমানো যাবে না। ওজন বশে রাখতে গেলে মনকে প্রশিক্ষণ দিতে হবে। ভরসা রাখতে হবে ‘রিভার্স ডায়েট’ পদ্ধতিতে।

The latest weight loss technique reverse dieting trending on social media

দীর্ঘ দিন ধরে কড়া ডায়েটের প্রভাব পড়ে বিভিন্ন হরমোনের উপর। ছবি: সংগৃহীত।

কী ভাবে কাজ করে বিশেষ এই ডায়েট?

দীর্ঘ দিন ধরে কড়া ডায়েটের প্রভাব পড়ে বিভিন্ন হরমোনের উপর। যার ফলে বিপাকক্রিয়ায় পরিবর্তন অস্বাভাবিক নয়। বিপাক হারের এই ঘন ঘন পরিবর্তনে ওজন ঝরাতে বা ওজন বশে রাখতে বেশ বেগ পেতে হয়। তাই ওজন ঝরানোর শুরুতেই পুষ্টিবিদরা বলে থাকেন, বার বার খাবার খাওয়ার কথা। কিন্তু তাঁরা স্পষ্ট করে জানিয়েছেন, বার বার খেতে বলার মানে কিন্তু পরিমাণে বেশি খাওয়া নয়। এই ‘রিভার্স ডায়েট’ নিয়ম মেনে চলার আসল কারণই হল কড়া ডায়েট মেনে চলার পর, ছাড়া মাত্রই আবার আগের পর্যায়ে ফিরে না যাওয়া। এই পদ্ধতিতে ওজন নিয়ন্ত্রণে রেখেও ধীরে ধীরে ক্যালোরির পরিমাণ বাড়ানো হয়।

কী ভাবে কাজ করে এই ডায়েট?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতি সপ্তাহে ৫০ থেকে ১০০ ক্যালোরি পর্যন্ত বাড়াতে হয় এই ডায়েট পদ্ধতিতে। সারা জীবন ধরে নয়, লক্ষ্যে স্থির থাকতে পারলে মাত্র ৪ থেকে ১০ সপ্তাহের মধ্যেই ফল পাওয়া সম্ভব। পাশপাশি হৃদ্‌রোগ, অন্ত্রের স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্যের উপরেও ইতিবাচক প্রভাব ফেলতে পারে এই ডায়েট পদ্ধতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reverse Diet dieting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE