Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Health of nails: নখের স্বাস্থ্য খারাপ মনে হচ্ছে? জানুন দেহে কোথায় বাসা বাঁধছে কোন ব্যাধি

শরীরের জটিলতা প্রথমেই প্রতিফলিত হয় নখের উপর, বলেছেন তাবড় চিকিত্সকরা। ফলে স্বাস্থ্যের অবস্থা কী জানতে নখের দিকে দৃষ্টি রাখতেই হবে। Post copy

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ ডিসেম্বর ২০২১ ১৭:৪৯
Save
Something isn't right! Please refresh.
 শরীরের জটিলতা প্রথমেই প্রতিফলিত হয় নখের উপর

শরীরের জটিলতা প্রথমেই প্রতিফলিত হয় নখের উপর

Popup Close

শরীরে কোনও সমস্যা দেখা দিলেই তা কী কী কারণে ঘটছে তা জানার জন্য আমরা অনেক সময়েই ব্যয়বহুল নানা পরীক্ষা-নিরীক্ষার করে থাকি। অথচ স্বাস্থ্যের অবস্থা কী তা জানতে আপনার ত্বক, গলার স্বর, চুল কিংবা নখের দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখলেই হতে পারে কার্যোদ্ধার। বিশেষ করে নখের উপর তো এমনিতে আমরা তেমন নজরই দিই না। অথচ শরীরের অধিকাংশ জটিলতা প্রথমেই প্রতিফলিত হয় আমাদের নখেরই উপর। এই তথ্যের সত্যতা স্বীকার করেছেন পৃথিবীর তাবড় চিকিত্সকরা। আপনার নখ স্বাস্থ্যকর হলে দেখতে হয় মসৃণ এবং নখের রংও থাকে সামঞ্জস্যপূর্ণ। বয়স বাড়ার সঙ্গে নখ কিছুটা ভঙ্গুর হতেই পারে এবং ঔজ্জ্বল্যও হারাতে পারে ক্রমশ। কিন্তু বয়স বাড়া ছাড়াও আরও বিভিন্ন কারণে নখের স্বাস্থ্য যে কোনও সময়ে বিগড়ে যেতেই পারে। এর মধ্যে ইদানীং যে কারণে অনেকের নখ আচমকা ভঙ্গুর ও জেল্লাহীন হয়ে পড়ছে তা হল নেল এক্সটেনশন বা কৃত্রিম নখ। নানা অনুষ্ঠানে বা উত্সবে কিংবা কখনও আবার এমনিই ইচ্ছে মতো নখে রাসায়নিক ব্যবহার করে যে প্রক্রিয়ায় নেল এক্সটেনশন লাগানো হয় তা অনেক সময় নখের স্বাভাবিক গড়ন নষ্ট করে দেয়। ফলে এ ভাবে নখের উপর খোদকরি করার আগে ভাল রকম খোঁজখবর নিয়ে সচেতন হওয়া জরুরি। তবে শরীরের বিভিন্ন অঙ্গের জটিলতার ফলেও নখে দেখা দিতে পারে সমস্যা।

Advertisement
ফলে চুল ও দাঁতের স্বাস্থ্য খারাপ হলেও নখে পড়বে তার প্রভাব

ফলে চুল ও দাঁতের স্বাস্থ্য খারাপ হলেও নখে পড়বে তার প্রভাব


১। অস্বাভাবিকতা
যেমন নখে দাগ পড়ে যাওয়া, বিবর্ণ হয়ে যাওয়া এবং নখ ভঙ্গুর হয়ে যাওয়ার ঘটনা ঘটতে পারে আচমকা আঘাত পেলে কিংবা ক্যানসারের জন্য কেমোথেরাপি বা মূত্রাশয়ের অসুস্থতার জন্য ডায়ালিসিস চললেও। ফলে বোঝা যাচ্ছে যে কিছু চিকিৎসাও আপনার নখের চেহারার পরিবর্তন করে ফেলতে পারে।
২। কেরাটিন সমৃদ্ধ নখে থাকে ক্যালশিয়াম। ফলে চুল ও দাঁতের স্বাস্থ্য খারাপ হলেও নখে পড়বে তার প্রভাব।
৩। অনেকেরই নখে আমরা দেখি অর্ধচন্দ্রাকৃতি সাদা চিহ্ন। এটি শরীরের অপুষ্টি তৈরি হওয়ার প্রধান লক্ষণ। এবং এই লক্ষণ মেদবহুল মানুষের দেহেও কিন্তু দেখা দিতে পারে।
৪। লিভার, কিডনি বা হৃদ্‌যন্ত্রের সমস্যা দেখা দিলে নখের রং বদলে হলুদ বা ফ্যাকাশে হয়ে যেতে পারে। থাইরেয়েডের সমস্যা হলেও নখের বর্ণ বদলে যায় দ্রুত।
৫। শরীরে জিঙ্ক আর ক্যালশিয়ামের ঘাটতি দেখা দিলে নখের উপর ছোট ছোট সাদা দাগ হয়ে যায়। এটি দেখা মাত্র চিকিত্সকের শরণাপন্ন হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement