Advertisement
২০ এপ্রিল ২০২৪
Migraine

Migraine Problems: নিত্য জীবনের কোন ৫টি ভুলে দেখা দিতে পারে মাইগ্রেনের সমস্যা

মাইগ্রেন মূলত জিনঘটিত রোগ। পরিবারের কারও থাকলে, আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মস্তিষ্কের ‘ট্রাইজেমিনাল নার্ভ’ উত্তেজিত হলে এই ব্যথা হয়।

সারা দিনে পরিমাণ মতো জল পান না করলে দেখা দিতে পারে মাইগ্রেনের মতো সমস্যা।

সারা দিনে পরিমাণ মতো জল পান না করলে দেখা দিতে পারে মাইগ্রেনের মতো সমস্যা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪৫
Share: Save:

মাসের বেশ কয়েরটি দিন মাইগ্রেনের যন্ত্রণায় কাবু হয়ে পড়েন অনেকেই। কোনও কোনও মাসে দু’তিন বার এমন যন্ত্রণা দেখা দেয় যে প্রাত্যহিক কাজ করাই দুষ্কর হয়ে ওঠে। মাথা ব্যথা খুবই সাধারণ একটি উপসর্গ। তবে কোন মাথা ব্যথা মাইগ্রেনের আর কোনটা নয় এটা বুঝতেই রোগীর অনেকটা সময় লেগে যায়।

মাইগ্রেন মূলত জিনঘটিত রোগ। পরিবারের কারও থাকলে, আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মস্তিষ্কের ‘ট্রাইজেমিনাল নার্ভ’ উত্তেজিত হলে এই ব্যথা হয়। ‘সেরেটোনিন’ নামক রাসায়নিকের ভারসাম্য বিঘ্নিত হলেও এই ব্যথার প্রকোপ বাড়ে।

তবে অধিকাংশ সময়ই মাইগ্রেনের কারণ বড় কোনও শারীরিক সমস্যা নয়। বরং দৈনন্দিন জীবনে কিছু বদল আনলে মাইগ্রেনের সমস্যাকে চিরতরে দূর করা যায়।

ছবি: সংগৃহীত

১) অফিসে কাজের ব্যস্ততায় মাঝেইমাঝেই খেতে ভুলে যান? অনেক ক্ষণ খালি পেটে থাকলে বা সময় মত‌ো না খেলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

২) হঠাৎ করে শরীরচর্চা করা শুরু করলে শরীরে ইলেকট্রোলাইটের মাত্রা কমে যায়। ফলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

৩) নিয়মিত বেকন, হট়ডগ, পিৎজ্জার মতো প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাসের কারণেও মাইগ্রেম হতে পারে।

৪) সারা দিনে পরিমাণ মতো জল পান না করলে দেখা দিতে পারে মাইগ্রেনের মতো সমস্যা। দিনে অন্তত তিন লিটার জল না খেলে শরীরে যে জলশূন্যতা তৈরি হয় সেই কারণেও হতে পারে মাইগ্রেন।

৫) চড়া রোদে বেরোলেই মাথা দপদপ করে? হতে পারে মাইগ্রেনের লক্ষণ। তাই চড়া রোদ এড়িয়ে চলাই ভাল। চোখকে বিশ্রাম দিতে কিছু ক্ষণ চোখ বন্ধ করে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine Pain Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE