Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Headache

Morning Headache: ঘুম থেকে উঠেই মাথায় ব্যথা? কেন এমন হয়

সকালে উঠেই মাথাব্যথা হওয়ার সমস্যা প্রায় নিয়মে দাড়িয়ে গিয়েছে যেন। কিন্তু কেন এমন হয়? কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দিতে পারে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৮
Share: Save:

সকালে ঘুম থেকে উঠলেন। মন ভাল হওয়ার জায়গায় কাজের ইচ্ছা গেল কমে। যেন বিছানাই ছাড়তে ইচ্ছা করছে না। কপাল, চোখের উপরের দিকে ব্যথা ব্যথা ভাব। কিংবা মাথার তালুতে মনে হচ্ছে কেউ যেন ভারী কিছু দিয়ে মারছেন। আর দিন শুরু হওয়ার আগেই মেজাজ খারাপ হয়ে গেল।

কারও কারও এমন সমস্যা ঘটে নিত্য দিন। সকালে উঠেই মাথাব্যথা হওয়ার সমস্যা প্রায় নিয়মে দাড়িয়ে গিয়েছে যেন।
কিন্তু কেন এমন হয়? কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দিতে পারে?

মূলত ঘুমের ঘাটতির কারণেই এ ধরনের মাথাব্যথার সমস্যা বেশি হয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। অনেকেই আছেন, রাতে ঠিক সময়ে শুয়ে পড়লেও ঠিক ভাবে ঘুম হয় না। দিনের পর দিন এমন চলতে থাকলে সকালে উঠে মাথাব্যথায় ভোগা নিয়ম হয়ে দাঁড়ায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

যাঁরা উদ্বেগ কিংবা মানসিক চাপে ভোগেন, তাঁদের মধ্যেও দেখা যায় এই সমস্যা। কারণ এমন মানুষের ক্ষেত্রে সব সময়ে নিশ্চিন্ত ঘুম হয় না। আর তার অভাবে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতিও দেখা দিতে পারে। আর তার ফলেই সকালে উঠে মাথাব্যথায় ভুগতে হয়।

ঘুম থেকে ওঠা মাত্র নিয়মিত এমন ব্যথা হতে থাকলে কী করা যেতে পারে?

অনেকেই কাজের চিন্তায় সকালে উঠেই একটি মাথাব্যথার ওষুধ খেয়ে নেন। কিন্তু এই সমস্যা যদি নিত্য দিন লেগেই থাকে তবে অত ওষুধ খাওয়া ঠিক নয়। বরং সকালে মাথাব্যথার সমস্যা কমাতে পারে ক্যাফিন। প্রয়োজন বুঝে গরম এক কাপ কফি কিংবা চা খেলে অনেকটাই আরাম পাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Morning Headache Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE