Advertisement
০৭ মে ২০২৪
Eye Health

মাঝেমাঝেই চোখ চুলকায়? কোন ৩ খাবার ওষুধের মতো কাজ করবে?

চোখ চুলকানোর সমস্যা এক বার শুরু হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। সেই সঙ্গে কিছু খাবার রয়েছে, যেগুলি রোজের পাতে রাখলে এই সমস্যা দূর হবে।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৯:০৪
Share: Save:

চোখের সমস্যা নিয়ে ইদানীং অনেকেই ভুগছেন। ল্যাপটপ, মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার চোখের নানা অসুখ ডেকে আনছে। চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা তো রয়েছেই। তবে সম্প্রতি চোখ চুলকানোর সমস্যা যেন বেশি দেখা দিচ্ছে। অনেকেই এই লক্ষণগুলিকে খুব একটা পাত্তা দেন না। তাতেই সমস্যা জাঁকিয়ে বসে আরও। কিন্তু চোখ নিয়ে কোনও ঝুঁকি না নেওয়াই ভাল। চোখ চুলকানোর সমস্যা এক বার শুরু হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। সেই সঙ্গে কিছু খাবার রয়েছে, যেগুলি রোজের পাতে রাখলে এই সমস্যা দূর হবে।

মাছ

সব মাছ কিন্তু চোখের যত্ন নিতে পারে। ওমেগা ৩ সমৃদ্ধ মাছ চোখের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। বেশ কিছু সামুদ্রিক মাছে ওমেগা ৩ রয়েছে। সেগুলি রোজ না হলেও সপ্তাহে দু’-তিন দিন খেতে পারেন। উপকার পাবেন। নিয়মিত মাছ খেলে দৃষ্টিশক্তি উজ্জ্বল হয়।

কাঠবাদাম চোখের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কাঠবাদাম চোখের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছবি: সংগৃহীত।

কাঠবাদাম

ফাইবার, মিনারেলস, অ্যান্টি-অক্সিড্যান্টে ভরা কাঠবাদাম চোখের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি দৃষ্টিশক্তি ভাল করতে বাদাম কিন্তু আপনাকে সাহায্য করতে পারে। চোখ সংক্রান্ত এই সমস্যাগুলির ঝুঁকি এড়াতে রোজের ডায়েটে কাঠবাদাম রাখা জরুরি।

পালং শাক

চোখের দেখভাল করে যে সব্জিগুলি পালং শাক তার মধ্যে অন্যতম। বিটা ক্যারোটিন, ভিটামিন এ-র মতো পুষ্টিগুণ থাকায় পালং শাক চোখের অনেক সমস্যা দূর করতে সক্ষম। সবুজ শাকসব্জি খেলে এমনিতেই চোখ ভাল থাকে। দৃষ্টিশক্তি প্রখর হয়। তাই চোখের যত্ন নিতে পালং শাকের উপর ভরসা রাখতে পারেন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Health Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE