Advertisement
২৫ জুন ২০২৪
Green Tea

গ্রিন টি ছাড়াও ওজন কমাতে ভরসা থাকুক আরও কয়েক রকমের চায়ে

ওজন নিয়ন্ত্রণে রাখতে এই চা সত্যিই অনবদ্য ভূমিকা পালন করে। গ্রিন টি-র পাশাপাশি আরও অনেক ধরনের চা রয়েছ্‌ যেগুলি ওজন কমাতেও সমান ভাবে সাহায্য করে। রইল তেমন কয়েকটি চায়ের খোঁজ।

রোগা হওয়ার পথে গ্রিন টি একমাত্র উপায় হতে পারে না।

রোগা হওয়ার পথে গ্রিন টি একমাত্র উপায় হতে পারে না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ২১:৫৫
Share: Save:

ওজন কমাতে অনেকেই ঝোঁকেন গ্রিন টি-র দিকে। অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় গ্রিন টি ওজন কমাতে সাহায্য করে। শরীরচর্চা করা, নিয়ম মেনে খাওয়াদাওয়া তো রয়েছেই। সেই সঙ্গে ওজন কমাতে আরও একটি অস্ত্র গ্রিন টি। কিন্তু অনেকেই হয়তো জানেন না, রোগা হওয়ার পথে গ্রিন টি একমাত্র উপায় হতে পারে না। গ্রিন টি-র পাশাপাশি আরও অনেক ধরনের চা রয়েছে, যেগুলি ওজন কমাতে সমান ভাবে সাহায্য করে। রইল তেমন কয়েকটি চায়ের খোঁজ।

হোয়াইট টি

সব চায়ের থেকে কম প্রক্রিয়াজাত হল হোয়াইট টি। তাই গ্রিন টি-র থেকেও বেশি অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে এই চায়ে। এই চা হজমে যেমন সাহায্য করে, তেমনই শরীরের কোষে মেদ জমতে বাধা দেয়।

খিদে কমাতে দারুণ কার্যকর পেপারমিন্ট টি।

খিদে কমাতে দারুণ কার্যকর পেপারমিন্ট টি। ছবি: সংগৃহীত

লেমন টি

লেবুর ডাইইউরেটিক গুণ শরীরের জলীয় ওজন কমাতে সাহায্য করে। লেবুর খোসায় থাকা ডি-লেমোনেন যৌগ হজমে সাহায্য করে ও ওজন কমাতে সাহায্য করে।

অশ্বগন্ধা চা

অশ্বগন্ধা স্ট্রেস কমাতে সাহায্য করে। স্ট্রেস বাড়লে শরীরে কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়ে। যার ফলে শরীরের কোষে মেদ সঞ্চিত হয়। অশ্বগন্ধা স্ট্রেস কমিয়ে মেদ জমতে বাধা দেয়।

পেপারমিন্ট টি

খিদে কমাতে দারুণ কার্যকর পেপারমিন্ট টি। আর তাই এটি ক্যালোরি ঝরাতেও সাহায্য করে। একমুঠো পুদিনা পাতা গরম জলে ৫ মিনিট চায়ের সঙ্গে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যায় পেপারমিন্ট টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Health Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE