Advertisement
১৮ জুলাই ২০২৪
Coffee Recipe

কফির একঘেয়ে স্বাদে বদল আনতে চান? রেস্তরাঁয় নয়, বাড়িতেই বানিয়ে নিন অন্য স্বাদের কফি

একই স্বাদের কফি খেয়ে খেয়ে একঘেয়ে লাগলে বানিয়ে নিতে পারেন কয়েকটি একেবারে অন্য স্বাদের কফি। যেগুলি খেয়ে চমকে যেতে পারেন। রইল তেমন কয়েকটি কফির খোঁজ

একই স্বাদের কফি খেয়ে খেয়ে একঘেয়ে লাগলে বানিয়ে নিতে পারেন কয়েকটি অন্য স্বাদের কফি।

একই স্বাদের কফি খেয়ে খেয়ে একঘেয়ে লাগলে বানিয়ে নিতে পারেন কয়েকটি অন্য স্বাদের কফি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ২১:৩৪
Share: Save:

সকালের জড়তা কাটাতে কিংবা প্রিয়জনের সঙ্গে রেস্তরাঁর নিভৃত কোণে আলাপে— কফির মাহাত্ম্য সর্বত্র। তবে সবাই যে একই ধরনের কফি খেতে ভালবাসেন, তা কিন্তু নয়। কেউ ভালবাসেন দুধ, চিনি দিয়ে খেতে। কারও পছন্দ চিনি ছাড়া কালো কফি। ক্যাপুচিনো-প্রেমীর সংখ্যাও খুব একটা কম নয়। কফি খেতে যাঁরা ভালবাসেন, সারা দিনে অন্তত কয়েক কাপ কফি খেয়েই থাকেন তাঁরা। মাথা ধরা থেকে মন খারাপ— সব কিছুর চটজলদি সমাধান যেন লুকিয়ে রয়েছে কফির চুমুকে। তবে সব ক্ষেত্রেই স্বাদ বদলের প্রয়োজন আছে। কফিই বা কেন বাদ যাবে! একই স্বাদের কফি খেয়ে খেয়ে একঘেয়ে লাগলে বানিয়ে নিতে পারেন কয়েকটি অন্য স্বাদের কফি। যেগুলি খেয়ে চমকে যেতে পারেন।

অ্যাফোগাতো কফি

নামটা একটু বিদঘুটে লাগলেও এই কফি বানানো কিন্তু খুব সহজ। এই কফি বানাতে লাগে দু’টি মাত্র উপকরণ— এসপ্রেসো লিকার এবং ভ্যানিলা আইসক্রিম।

কী ভাবে বানাবেন?

এক স্কুপ মতো ভ্যানিলা আইসক্রিম নিয়ে গরম করে নিন। আইসক্রিম গলে তরল হয়ে এলে তাতে ঢেলে দিন এসপ্রেসো লিকার। তৈরি আপনার অ্যাফোগাতো কফি।

সবাই যে একই ধরনের কফি খেতে ভালবাসেন, তা কিন্তু নয়।

সবাই যে একই ধরনের কফি খেতে ভালবাসেন, তা কিন্তু নয়। প্রতীকী ছবি।

লাতে কফি

ক্যাপুচিনোর মতো লাতেও খুব জনপ্রিয়। কাফেতে গিয়ে অনেকেই অর্ডার করেন লাতে-র। খেতে তো ভালবাসেন, কিন্তু কী ভাবে বানাতে হয় জানা আছে কি?

লাতে তৈরি করতে লাগবে চার ভাগের এক ভাগ এসপ্রেসো, আধ কাপ মতো দুধ এবং কিছুটা মিল্ক ফোম। এ বার এই মিশ্রণটি একসঙ্গে কফি তৈরির মেশিনে এক বার ঘুরিয়ে নিলেই তৈরি আপনার প্রিয় কফি লাতে।

মোকা কফি

এই কফির স্বাদ একেবারে আলাদা। অনেকেই মোকা কফির ভক্ত। যাঁরা এই কফি খেতে ভালবাসেন, তাঁদের জন্য রইল মোকা কফি তৈরির প্রণালী। ক্যাফে মোকা বানানোর জন্য প্রয়োজন ৩০ মিলিলিটার এসপ্রেসো, ১৫ গ্রাম চকলেটের গুঁড়ো, ২০০ মিলিলিটার ঘন ফোটানো দুধ। এই সব উপকরণ একসঙ্গে কফি মেকারে দিয়ে বানিয়ে নিন মোকা কফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Taste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE