Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Teeth

Dental Care: দাঁত হলদে হয়ে গিয়েছে? ঝঝঝকে রাখতে কোন ফলগুলি খাবেন

দাঁত মাজার পাশাপাশি দাঁত পরিষ্কার রাখতে খেতে হবে কয়েকটি ফল।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৫:২০
Share: Save:

সৌন্দর্যের মাপকাঠি কি শুধু যথাযথ রূপটানে? এক গাল হাসিতেও লুকিয়ে থাকে সৌন্দর্য। আপনার সৌন্দর্যের বাধা হতে পারে দাঁতের হলুদ দাগ-ছোপ। এমনকি বন্ধু-বান্ধবের জমায়েতে আপনার দাঁতের হলদে ভাব কিন্তু হয়ে উঠতে পারে হাসি-ঠাট্টার কারণ। নিয়ম করে সঠিক পদ্ধতিতে দাঁত মাজার পাশাপাশি হলদে হয়ে যাওয়া দাঁতের বদলে পরিষ্কারঝকঝকে দাঁত চাইলে খেতে পারেন এই ফলগুলি।

স্ট্রবেরি

স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণে ম্যালিক অ্যাসিড, যা দাঁতের শুভ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এ ছাড়াও ফাইবার সমৃদ্ধ স্ট্রবেরি মুখ গহ্বরের ক্ষতিকারক ব্যাকটেরিয়া মেরে ফেলে মাড়ি সুস্থ ও সবল রাখে।

আপেল

আপেলে থাকা ম্যালিক অ্যাসিড মুখের ভিতরে এক ধরনের লালা তৈরি করে। যা দাঁত সাদা রাখে।

ছবি: সংগৃহীত

কলা

ফাইবার, ভিটামিন বি৬, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ কলা দাঁতকে ভিতর থেকে পরিষ্কার রাখে। সবচেয়ে উপকারী হল কলার খোসা। সকালে দাঁত মাজার কিছুক্ষণ আগে কলার খোসা দাঁতে ১-২ মিনিট ঘষে নিন। পাঁচমিনিট রেখে দাঁত মেজে নিন।

দাঁতের যত্ন নিন

দাঁত পরিষ্কার ও সুস্থ রাখতে নিয়ম করে দিনে দু’বার দাঁত মাজা জরুরি। ধুমপানের অভ্যাস ত্যাগ করুন। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন গাজর, বিনস, ব্রকোলি এবং অন্যান্য সবুজ শাকসব্জি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth White Teeth Fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE