Advertisement
০২ মে ২০২৪
Cancer Symptoms in Eye

চোখের কোন কোন উপসর্গ দেখলে বুঝবেন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে?

ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়। অনেক সময়ই আমরা সেগুলো চোখের সাধারণ সমস্যা বলে এড়িয়ে যাই। কিন্তু ঠিক সময় সতর্ক না হলে বড় বিপদ হতে পারে।

Symbolic Image.

ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১০:৩০
Share: Save:

ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০ থেকে ৬৯। ইদানীং ক্যানসারের শিকার হচ্ছেন অনেক কমবয়সিও।

ক্যানসারের পূর্ব লক্ষণগুলি অনেক সময় আগেভাগে শনাক্ত করা যায় না। যখন বোঝা যায়, তত ক্ষণে হয়তো শরীরে জাঁকিয়ে বসেছে এই মারণরোগ। বিভিন্ন ক্যানসারের ক্ষেত্রে উপসর্গের ক্ষেত্রেও বিভিন্নতা দেখা যায়। তাই বাড়তি সতর্কতা ও সচেতনতা প্রয়োজন। ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়।

ফুসফুসে ম্যালিগন্যান্ট টিউমারের ক্ষেত্রে দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখে ব্যথা, দৃষ্টিশক্তি কমে যাওয়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো কয়েকটি চোখ সংক্রান্ত উপসর্গ দেখা দেয়। শুধু ফুসফুসে টিউমার নয়, কোলন ক্যানসারের ক্ষেত্রেও এই উপসর্গগুলি দেখা দিতে পারে।

১) চোখ লাল হয়ে যাওয়া

২) ঘন ঘন চোখ চুলকানো বা জ্বালা করা

৩) চোখ থেকে অবিরাম জল পড়া

৪) ঝাপসা দৃষ্টি

৫) চোখে ব্যথার মতো সমস্যাগুলি স্তন ক্যানসারের অন্যতম কয়েকটি উপসর্গ।

মূলত চোখের এই সমস্যাগুলি যে কারণে হয় চিকিৎসার পরিভাষায় তার নাম ‘অরবিটাল মেটাস্টেসিস’। চোখের চারপাশের বিভিন্ন কোষেও ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। ফুসফুস, স্তন ও প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে চোখে এই উপসর্গগুলি দেখা দেওয়ার আশঙ্কা প্রবল। অনেকেই চোখের এই লক্ষণগুলি এড়িয়ে যান। চিকিৎসকরা জানাচ্ছেন, হঠাৎ করেই যদি এই ধরনের লক্ষণ চোখে দেখা দিতে শুরু করে, তা হলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। সঠিক সময়ে চিকিৎসা শুরু না করলে সারা শরীরে ক্যানসার ছড়িয়ে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Eye Lung Breast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE