Advertisement
০৩ মে ২০২৪
Dental Care

দাঁত তোলার আগে দন্ত্যচিকিৎসককে কোন কোন কথা না বললে সমস্যা হতে পারে?

কিছু কিছু কথা দন্ত্যচিকিৎসককে না জানালে দাঁত তোলার পর বড় সমস্যা দেখা দিতে পারে। শুধু দাঁত তোলাই নয়, দাঁতের যে কোনও অস্ত্রোপচারের আগেই এই কথাগুলি জানাতে হবে চিকিৎসককে।

 চিকিৎসককে আগে থেকে জানিয়ে রাখুন অসুস্থতার কথা।

চিকিৎসককে আগে থেকে জানিয়ে রাখুন অসুস্থতার কথা। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১০:৪৯
Share: Save:

কথায় বলে চিকিৎসক ও উকিলের থেকে কিছু লুকাতে নেই। এমনকি, দাঁত তোলার আগেও মেনে চলা উচিত এই কথা। কারণ খুব সাধারণ মনে হলেও কিছু কিছু কথা দন্ত্যচিকিৎসককে না জানালে দাঁত তোলার পর বড় সমস্যা দেখা দিতে পারে। শুধু দাঁত তোলাই নয়, দাঁতের যে কোনও অস্ত্রোপচারের আগেই এই কথাগুলি জানাতে হবে চিকিৎসককে।

ধূমপান কিংবা মদ্যপানের অভ্যাস

দাঁত তোলার আগে এবং পরে কিছু সময়ের জন্য হলেও ধূমপান ও মদ্যপান বন্ধ রাখতে হয়। তাই আগে থেকে সে কথা জানিয়ে রাখুন দন্ত্যচিকিৎসককে। তা ছাড়া ধূমপান ও মদ্যপান কিছু ক্ষেত্রে দাঁতের সমস্যাও তৈরি করে, তাই এই বিষয়টি লুকিয়ে যাওয়া উচিত নয়।

ডায়াবিটিস

ডায়াবিটিস থাকলে অন্য অনেক ধরনের আনুষঙ্গিক সমস্যা দেখা দিতে পারে। ক্ষত শোকাতে দেরি হয় অনেক ক্ষেত্রে। রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে যায় অনেক সময়। তা ছাড়া রোজ কতটা পরিমাণ চিনি খান, তা-ও জানা দরকার চিকিৎসকদের। তাই দাঁত তোলার পর যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে চিকিৎসককে আগে থেকে জানিয়ে রাখুন অসুস্থতার কথা।

উচ্চ রক্তচাপ থাকা রোগীদের দাঁত তুললে ক্রমাগত রক্তক্ষরণ হওয়ার সমস্যা দেখা দিতে পারে।

উচ্চ রক্তচাপ থাকা রোগীদের দাঁত তুললে ক্রমাগত রক্তক্ষরণ হওয়ার সমস্যা দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

রক্তচাপ

এখন অনেকেই রক্তচাপের সমস্যায় ভোগেন। দাঁত তোলার মতো তুলনামূলক ছোটখাটো শল্যচিকিৎসার আগেও চিকিৎসককে সে কথা জানানো উচিত রোগীর। অন্যথায় ঘটে যেতে পারে বড় বিপদ। অনেক সময় রক্তচাপের সমস্যা থাকলে রক্ত পাতলা রাখার কোনও ওষুধ খেতে হয়, কিছু ক্ষেত্রে এই ধরনের ওষুধ সাময়িক ভাবে বন্ধ রাখতে হয় দাঁত তোলার আগে। আগে থেকে না জেনে উচ্চ রক্তচাপ থাকা রোগীদের দাঁত তুললে ক্রমাগত রক্তক্ষরণ হওয়ার সমস্যা দেখা দিতে পারে।

মানসিক চাপ

অনেকেই দাঁত তুলতে ভয় পান। দাঁতের ব্যথা সহ্য করাও কঠিন। কানাডায় করা একটি সমীক্ষায় এক বার দেখা গিয়েছিল প্রায় ৪৮ শতাংশ কানাডাবাসী দাঁত তুলতে ভয় পান। অনেক ক্ষেত্রে দাঁত তোলার সময় কিছু কিছু জায়গা অবশ করে নিতে হয়। যে ওষুধ দিয়ে এই কাজ করা হয়, সেই ওষুধ বিরল কিছু ক্ষেত্রে মানসিক সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই মানসিক অবসাদ থাকলেও চিকিৎসককে তা জানিয়ে রাখা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dental Care Dental Care Tips Dentist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE