Advertisement
০৬ মে ২০২৪
Cinnamon-Fennel Drink

পিসিওডির সমস্যা ধরা পড়েছে? নিয়ম করে কোন পানীয়ে চুমুক দিলে শরীর চাঙ্গা থাকবে?

সকাল সকাল চিনি দেওয়া চা কিংবা কফি খাওয়া কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। একান্ত চা খেতেই হলে দারচিনি, মৌরি আর মেথির চা খেতে পারেন। কী লাভ হয় এই পানীয় খেলে?

Image of Stomach Ache.

পিসিওডির সমস্যায় ভুগছেন? ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:২৭
Share: Save:

সকালে ঘুম থেকে উঠেই হয় চায়ের কাপ না হয় কফিতে চুমুক দেওয়ার অভ্যাস কমবেশি সকলেরই আছে। সকালে গরম কিছু না খেলে যে দিনের শুরুটা ভাল হয় না! সকাল সকাল চিনি দেওয়া চা কিংবা কফি খাওয়া কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। চা খেতেই হলে দারচিনি চা খেতে পারেন। গরম কিছু খাওয়াও হবে আর স্বাস্থ্যও ভাল থাকবে। শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বার করে দিতে দারচিনি, মৌরি,আর মেথি ভেজানো জল দারুণ কাজ করে। চায়ের স্বাদ বৃদ্ধি করতে একটা স্টার অ্যানিসও দিতে পারেন। কেবল সকালেই নয়, দিনের যে কোনও সময় এই পানীয় খেতে পারেন আপনি। কী কী গুণ রয়েছে এই পানীয়ের?

Image of Cinnamon Fennel tea.

—প্রতীকী ছবি

১) সকালে উঠেই এক গ্লাস এই জল খেলে শরীরে জমে থাকা টক্সিন পদার্থগুলি বেরিয়ে যায়। শরীর ঝরঝরে এবং চাঙ্গা থাকে। এই পানীয় নিয়মিত খেতে পারলে কিডনিও ভাল থাকে। রক্ত চলাচলের প্রক্রিয়া স্বাভাবিক থাকে। ত্বকও উজ্জ্বল হয়ে ওঠে।

২) এই পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাঁরা ঘন ঘন জ্বর, সর্দি-কাশিতে ভোগেন তাঁদের জন্য এই পানীয় ভাল দাওয়াই।

৩) এই পানীয় হজমশক্তি বৃদ্ধি করে এবং বিপাকক্রিয়া ঠিক রাখতেও সাহায্য করে। যার ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

৪) দারচিনি, মৌরি, এবং মেথি মিশ্রিত জল ডায়াবিটিস নিয়ন্ত্রণে বেশ উপকারী। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে এই পানীয় কার্যকর।

৫) যে সব মহিলা পিসিওডির সমস্যায় ভুগছেন, তাঁরাও এই পানীয় নিয়মিত খেতে পারেন। শরীরে হরমোনের ভারসাম্য ঠিক রাখতে, ঋতুচক্র নিয়মিত রাখতে সাহায্য করে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCOD Pain Health Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE