Advertisement
০২ মে ২০২৪
Eye Problem

ল্যাপটপে কাজ করতে করতে নাগাড়ে ফোন দেখছেন? চোখের কী ক্ষতি হচ্ছে?

চোখে ব্যথা, দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়া কিংবা চোখ থেকে জল পড়ার মতো লক্ষণগুলি এই প্রজন্মের অনেকের মধ্যেই দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যা ‘ডিজিটাল আই স্ট্রেন’ নামেও পরিচিত।

This one mistake can severely impact your eyesight.

কোন ভুলে চোখের ক্ষতি হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৩:৫৫
Share: Save:

সকালবেলা ঘুম থেকে ওঠার অ্যালার্ম থেকে রাতে শুতে যাওয়ার আগে ওষুধ খাওয়ার কথা মনে করানোর অ্যাপ— সবই রয়েছে মুঠোফোনে। এ ছাড়া, সারা দিন কাজের জন্য ল্যাপটপ কিংবা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা তো আছেই। ইচ্ছে না করলেও গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে যন্ত্রনির্ভর হতেই হয় আমাদের। আর এই যন্ত্রের প্রতি অত্যধিক নির্ভরশীলতাই কিন্তু চোখের ক্ষতির কারণ। চোখে ব্যথা, দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়া কিংবা চোখ থেকে জল পড়ার মতো লক্ষণগুলি এই প্রজন্মের অনেকের মধ্যেই দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যা ‘ডিজিটাল আই স্ট্রেন’ নামেও পরিচিত। চিকিৎসকেরা বলছেন, ডিজিটাল যন্ত্রের দিকে একটানা অনেক ক্ষণ তাকিয়ে থাকলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। পছন্দের সিরিজ়ের প্রতিটি পর্ব শেষ না করে শৌচাগারে উঠতে পারেন না অনেকেই। আর এই ভুলেই চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। তাই যত গুরুত্বপূর্ণ কাজই করুন না কেন, কাজের মাঝে বিরতি নেওয়া জরুরি।

ডিজিটাল আই স্ট্রেন হলে কী ধরনের সমস্যা হতে পারে?

দীর্ঘ ক্ষণ ফোন কিংবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে ড্রাই আই-এর সমস্যা হতে পারে। কাজ করতে করতে হঠাৎ চোখ ঝাপসা হয়ে যেতে পারে। চোখে আর্দ্রতার স্তর নষ্ট হতে পারে। এ ছাড়া, চোখের পেশি ক্লান্ত হয়ে পড়তে পারে। ফলে অনেকেরই চোখের পলক ফেলতেও কষ্ট হয়।

চোখ সুরক্ষিত রাখতে কী কী মেনে চলবেন?

১) ২০-২০-২০ নিয়ম মেনে চলতে হবে

ফোন কিংবা ল্যাপটপে যে কাজই করুন না কেন, প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ড ধরে ২০ ফুট দূরত্বে থাকা নির্দিষ্ট কোনও একটি বস্তুর দিকে তাকিয়ে থাকার অভ্যাস করতে হবে।

This one mistake can severely impact your eyesight.

দীর্ঘ ক্ষণ ফোন কিংবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে ড্রাই আই-এর সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

২) বার বার চোখের পলক ফেলা

চোখের পলক না ফেলে এক ভাবে কোনও দিকে তাকিয়ে থাকা যাবে না। যত মনোরম দৃশ্যই হোক না কেন, মাঝেমধ্যেই চোখের পলক ফেলার অভ্যাস করতে হবে।

৩) দূরত্ব বজায় রাখা

বিছানায় শুয়ে কিংবা টেবিল বুকের কাছে টেনে এনে, গা হেলিয়ে কম্পিউটারে কাজ করতে কিংবা ফোনে সিরিজ় দেখতে ভালই লাগে। কিন্তু চোখের ক্ষতি করতে না চাইলে এই ধরনের যন্ত্রের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Eye Problems Eye Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE