Advertisement
০২ মে ২০২৪
Exercise

৩ আসন: চুপিসারে বাড়তে থাকা রক্তচাপ বশে রাখবে

দীর্ঘ দিন ধরে উচ্চ রক্তচাপের ওষুধ খেয়ে যাওয়ার ফল যে ভাল নয়, তা হয়তো অনেকেই জানেন। কিন্তু রক্তচাপ বশে রাখার বিকল্প উপায় যে আসন, তা হয়তো অনেকেই জানেন না।

Image of blood pressure test

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১১:০১
Share: Save:

উচ্চ রক্তচাপ বশে রাখতে নিয়মিত ওষুধ খেতে হয়। এক বার এই জাতীয় ওষুধ খেতে শুরু করলে সারা জীবন খেয়ে যেতে হয়। দীর্ঘ দিন এই ধরনের ওষুধ খেয়ে যাওয়ার ফল যে ভাল নয়, তা হয়তো অনেকেই জানেন। কিন্তু, রক্তচাপ বশে রাখতে না পারলে বিপদ আরও বেশি। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তা হার্টের উপর চাপ দেয়। তবে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, নিয়মিত কিছু আসন অভ্যাস করলে উচ্চ রক্তচাপের মতো সমস্যা কিন্তু বশে রাখা যায়।

কোন কোন আসন অভ্যাস করলে উচ্চ রক্তচাপের সমস্যা বশে রাখা যায়?

Image of Utkatasana

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারেন উৎকটাসন অভ্যাস করলে। ছবি: সংগৃহীত।

১) উৎকটাসন

প্রথমে টান টান হয়ে সোজা দাঁড়ান। তার পর হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গিতে রাখুন। প্রথমে বেশি ক্ষণ না পারলেও ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

Image of Matsyasana

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারেন মৎস্যাসন অভ্যাস করলে। ছবি: সংগৃহীত।

২) মৎস্যাসন

ম্যাটের উপরে টান টান হয়ে শুয়ে দু’পা এক জায়গায় করে নিতে হবে। দু’পাশে টান টান করে রাখতে হবে দুই হাত। তার পরে চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস থাকবে স্বাভাবিক। এ বার ধীরে ধীরে ধনুকের মতো করে বেঁকিয়ে ফেলতে হবে পিঠ। কাঁধও উঠে আসবে। শরীরের ভার কনুইয়ের পাশাপাশি থাকবে মাথা ও নিতম্বে। বুক উপরের দিকে উঠে আসবে তবে। সবটা ঠিকমতো করতে পারলে অনেকটাই মাছের মতো দেখাবে। স্বাভাবিক ভাবেই চলতে থাকবে শ্বাস-প্রশ্বাস।

৩) যষ্টি আসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর দু’টি হাত সোজা করে মাথার দু’পাশে তুলে রাখুন। এ বার মাথার উপর দিয়ে দু’টি হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভিতর দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Pressure Yoga Asana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE