Advertisement
১৩ মে ২০২৪
Health Benefit of Earthen Pot

জল ঠান্ডা রাখার জন্য মাটির কলসি ব্যবহার করেন, তাতে শরীরের কী উপকার হয় জানেন?

গরমের দিনে ঠান্ডা জল খেতে হলে ফ্রিজের জল না খেয়ে মাটির কলসির জল খাওয়াই ভাল। জেনে নিন, রোজকার জীবনে এই সামান্য বদল আনার পর কী কী লাভ হবে শরীরের?

Earthen pot

মাটির পাত্রে জল রাখবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ২১:৩৩
Share: Save:

ফ্রিজের জল খেলে গলা ধরে। তাই অন্যান্য খাবার ফ্রিজে রাখলেও গরমকালে মাটির কলসিতেই জল রাখেন। মাটির পাত্রে জল রাখলে তা যেমন ঠান্ডা থাকে, তেমনই শরীরেরও উপকার হয়। মাটির পাত্রে অসংখ্য আণুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে অল্প পরিমাণ জল চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্প হয়ে যায়। জল বাষ্পীভূত হওয়ার সময়ে কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র। গরমের দিনে ঠান্ডা জল খেতে হলে ফ্রিজ়ের জল না খেয়ে মাটির কলসির জল খাওয়াই ভাল। জেনে নিন, রোজকার জীবনে এই সামান্য বদল আনার পর কী কী লাভ হবে শরীরের?

১) নানা কাজের প্রয়োজনে না চাইলেও রোদে বেরোতে হয় অনেককেই। তীব্র গরমে অনেকেই হিট স্ট্রোকে আক্রান্ত হন। মাথা ঘোরা, বমি বমি ভাব দেখা দেয়। বাড়ি ফিরে সেই সময়ে মাটির পাত্র থেকে জল খেলে স্বস্তি মেলে। এতে থাকা খনিজ ও ভিটামিন শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে।

২) ফ্রিজ়ের কনকনে ঠান্ডা জল খেলে গলায় সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁরা অনেক বেশি সমস্যায় পড়েন ফ্রিজ়ের জল খেলে। অথচ মাটির পাত্রের জল খেলে শরীর তৃপ্ত হয় আর এতে গলার সংক্রমণের ঝুঁকিও থাকে না।

৩) মাটির কলসিতে জল রাখলে পরিপাকতন্ত্র উন্নত হয়। পাকস্থলীতে খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড তৈরি হয়। মাটির পাত্রে জল রাখলে জলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে এই জল খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে। গরমে হজম করতে অসুবিধা হয়, মাটির পাত্রে রাখা জল খেলে ভাল হজম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health benefits Earthen Pot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE