Advertisement
০৫ মে ২০২৪
Cholesterol Control

ওষুধ খেয়েও কোলেস্টেরল বাগে থাকছে না? ৩ আসন নিয়মিত করে করুন

কোলেস্টেরল বাড়লে উচ্চ রক্তচাপ ও হার্টের অসুখ বাসা বাঁধে শরীরে। কেবল ওষুধের উপর ভরসা করলেই চলবে না, সঙ্গে ডায়েট ও শরীরচর্চার দিকে নজর দিতে হবে। যোগাসনের মাধ্যমেও এই রোগকে জব্দ করা যায়।

Three best yoga poses for controlling cholesterol.

কোলেস্টেরল জব্দ হবে যোগাসনের গুণেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৯:২৪
Share: Save:

রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে। তা শোনামাত্রই বেশির ভাগ মানুষের মাথায় হাত। কোলেস্টেরল বাড়লে যে, হৃদ্‌রোগেরও ঝুঁকি বেড়ে যায়। অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা ক্রমাগত বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে রক্তে ভাসতে থাকা ওই চটচটে পদার্থগুলিই একটা সময়ে ধমনীর গায়ে আটকে যায়। শরীরে রক্ত চলাচল করতে বাধা পায়, শুরু হয় নানা সমস্যা। এই রোগের হাত ধরে উচ্চ রক্তচাপ ও হার্টের অসুখ বাসা বাঁধে শরীরে। কেবল ওষুধের উপর ভরসা করলেই চলবে না, সঙ্গে ডায়েট ও শরীরচর্চার দিকে নজর দিতে হবে। যোগাসনের মাধ্যমেও এই রোগকে জব্দ করা যায়। জেনে নিন কোন কোন আসনে মিলবে সুফল।

পদহস্তাসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দু’টি সামান্য ফাঁক করে দাঁড়ান। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দু’টি উপরের দিকে তুলুন। কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্য গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভেঙে যায়। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

ধনুরাসন: এই আসনটি করতে প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। হাত দু’টি পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দু’টি যাতে মাথার কাছাকাছি আসে। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের ভঙ্গিতে ফিরে যান।

Dhanurasana.

ধনুরাসন। ছবি: সংগৃহীত।

ভুজঙ্গাসন: এই আসনটি করা বেশ সহজ। প্রথমে হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে, হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথাটা খানিক বেঁকিয়ে উপরের দিকে তাকান। কয়েক সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE