Advertisement
২৪ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes Signs: ডায়াবিটিসের শিকার সোনম কপূর থেকে নিক জোনাস! কোন কোন লক্ষণ দেখে বুঝেছিলেন খ্যাতনামীরা

সাধারণ মানুষ থেকে বহু খ্যাতনামী— ডায়াবিটিস সদয় নয় কারও প্রতি। নিক জোনাস থেকে শুরু করে হ্যালি বেরি, টম হ্যাঙ্কস, ফওয়াদ খান, সোনম কপূর— ডায়াবিটিসে সমস্যায় ভুগছেন।

নিক জোনাস থেকে শুরু করে হ্যালি বেরি, টম হ্যাঙ্কস, ল্যারি কিং, সোনম কপূর— ডায়াবিটিসে সমস্যায় ভুগছেন।

নিক জোনাস থেকে শুরু করে হ্যালি বেরি, টম হ্যাঙ্কস, ল্যারি কিং, সোনম কপূর— ডায়াবিটিসে সমস্যায় ভুগছেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৬:৩৫
Share: Save:

ডায়াবিটিসের সমস্যা এখন ঘরে ঘরে। এই রোগের হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ওজন বৃদ্ধির মতো সমস্যারও জন্ম হচ্ছে। এক রোগের হাত ধরে শরীরে বাসা বাঁধে জটিল রোগ। ডায়াবিটিসের কারণ হল শরীরে ইনসুলিন হরমোনের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব। ডায়াবিটিস বংশগত রোগ। কিন্তু কায়িক শ্রম না করা, অনিয়মিত খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে কমবয়সিদের মধ্যে আজকাল ডায়াবিটিসের সমস্যা দেখা দিচ্ছে। এ দেশে ডায়াবিটিস আক্রান্তদের লেখচিত্রটি বেশ ঊর্ধ্বগামী। সাধারণ মানুষ থেকে বহু খ্যাতনামী— ডায়াবিটিস সদয় নয় কারও প্রতি। নিক জোনাস থেকে শুরু করে হ্যালি বেরি, টম হ্যাঙ্কস, ল্যারি কিং, সোনম কপূর— ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন। ফিটনেস এবং শরীর স্বাস্থ্য নিয়ে সচেতন হয়েও, নিয়মিত শরীরচর্চা, খাওয়াদাওয়া ও বিধিনিষেধ মেনে চলার পরেও অভিনেতাদের মধ্যেও হানা দিচ্ছে এই রোগ। ডায়াবিটিস থাকার কারণে কোভিডকালে দ্বিগুণ সচেতনতা মেনে চলতে হয়েছে, সে কথা বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন নিক জোনাস।

বিধিনিষেধ মেনে চলার পরেও অভিনেতাদের মধ্যেও হানা দিচ্ছে এই রোগ।

বিধিনিষেধ মেনে চলার পরেও অভিনেতাদের মধ্যেও হানা দিচ্ছে এই রোগ। ছবি: সংগৃহীত

রক্তে শর্করার বৃদ্ধি পেয়েছে তা কোন লক্ষণ দেখে তা বুঝবেন?

বারে বারে খিদে পাওয়া

খাওয়ার পরেও খিদে পাওয়ার লক্ষণ ডায়াবিটিসের একটি লক্ষণ। ডায়াবিটিস হলে স্বাভাবিকের তুলনায় বেশি খিদে পাওয়ার প্রবণতা দেখা যায়। এর কারণ ইনসুলিন প্রতিরোধের কারণে পেশিগুলি পর্যাপ্ত গ্লুকোজ শোষণ করতে পারে না। ফলে শারীরিক শক্তি হ্রাস পায়। সব সময় ক্লান্তি ও খিদে অনুভব হয়।

স্থূলতা

প্রাথমিক অবস্থায় ডায়াবিটিস রোগীদের ওজন কমে যায়। তবে সময়ের সঙ্গে সঙ্গে অনিয়ন্ত্রিত খিদে, ইনসুলিন হ্রাসের মতো কয়েকটি কারণে ওজন বৃদ্ধি পায়। বিশেষ করে টাইপ-২ ডায়াবিটিসের ক্ষেত্রে এই স্থূলতার সমস্যা বেশি দেখা যায়।

ক্লান্তি

সর্ব ক্ষণ ক্লান্ত ভাবও ডায়াবিটিসের একটি লক্ষণ। অন্যান্য রোগের ইঙ্গিতও হতে পারে। তবে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার উচ্চ মাত্রার কারণে ক্লান্ত লাগে। টাইপ-২ ডায়াবিটিস রোগীদের মধ্যে প্রায় ৬১ শতাংশ রোগী এই দীর্ঘ স্থায়ী ক্লান্তিতে ভোগেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes sonam kapoor Nick Jonas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE