Advertisement
০৪ মে ২০২৪
Fitness Tip

Fitness Tips: যে তিনটি ব্যায়াম ওজন কমানোর বদলে শরীরে পক্ষে বিপজ্জনক হতে পারে

কিছু ব্যায়াম আছে যেগুলি শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। একই সঙ্গে মনেও ফেলতে পারে দীর্ঘস্থায়ী প্রভাব।

বাড়িতে হোক বা জিমে ওজন কমানোর শেষ কথা হল শারীরিক ক্রিয়াকলাপ।

বাড়িতে হোক বা জিমে ওজন কমানোর শেষ কথা হল শারীরিক ক্রিয়াকলাপ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪২
Share: Save:

ওজন কমাতে বুঝেশুনে খাওয়ার পাশাপাশি নিয়ম করে শরীরচর্চা করাটাও ভীষণ জরুরি। অনেকেই বাড়িতে ব্যায়াম করার পরির্বতে জিমে গিয়ে শরীরচর্চা করতে বেশি পছন্দ করেন। তবে বাড়িতে হোক বা জিমে ওজন কমানোর শেষ কথা হল শারীরিক ক্রিয়াকলাপ।

শরীরচর্চা যেমন ওজন কমাতে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তেমনই,এমন কিছু ব্যায়াম আছে যেগুলি শরীরের পক্ষে বিপজ্জনক হতে পারে। একই সঙ্গে মনেও ফেলতে পারে দীর্ঘস্থায়ী প্রভাব।

ছবি: সংগৃহীত

কোন ব্যায়ামগুলি এড়িয়ে চলবেন?

ল্যাট পুল ডাউন

আর্নল্ড শোয়ার্ৎজেনেগার, বডি বিল্ডিংয়ের কিংবদন্তী। তিনি এই অনুশীলনটির প্রবর্তক। তবে বিশেষজ্ঞদের মতে, মাথা বা ঘাড়ের পিছনে ওজন টানা ঘাড় ও মেরুদণ্ডের জন্য বিপজ্জনক হতে পারে। মাথা বা ঘাড়ের বদলে বুকের দিকে এই অভ্যাস কিছুটা হলেও স্বস্তিদায়ক।

স্মিথ মেশিন স্কোয়াট

জিমে প্রথম বার গিয়ে স্মিথ মেশিন দেখলে কৌতূহল হতেই পারে। কৌতূহল মেটাতে স্মিথ মেশিনের অতিরিক্ত ব্যবহার না করাই ভাল। স্মিথ মেশিনে শরীরচর্চা করলে হাঁটুতে অনেক সময় বাড়তি চাপ পড়ে। পায়ের পেশিসবল করতে স্মিথ মেশিনের বদলে সাধারণ স্কোয়াট করতে পারেন।

লেগ এক্সটেনশন মেশিন

এক্ষেত্রেও হাঁটুতে একটা অতিরিক্ত চাপ পড়ে এবং দীর্ঘমেয়াদী সমস্যার সৃষ্টি করে। এ ছাড়াও লেগ এক্সটেনশন মেশিন ব্যবহার করার ফলে পিঠেও অনেক সময় মোচড় লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tip Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE