Advertisement
০৬ মে ২০২৪
Healthy Omelettes

৩ ভিন্ন স্বাদের অমলেট: শরীরের খেয়াল রাখবে, স্বাদ বদলাবে জিভেরও

রোজ রোজ ডিমসেদ্ধ খাবেন না। বদলে স্বাস্থ্যকর অমলেট বানাবেন। কী ভাবে জানেন? রইল তার রেসিপি।

Image of Omlettes

স্বাস্থ্যের খেয়াল রাখবে আবার স্বাদবদলও হবে, এমন ভিন্ন স্বাদের অমলেটের সন্ধান রইল এখানে।   ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১০:৪৪
Share: Save:

রক্তে কোলেস্টেরল, ইউরিক অ্যাসিড, ফ্যাটি লিভার— সবই আছে। তাই খাবার খেতে হয় বুঝেশুনে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তেল কম, মশলাবিহীন খাবার, কুসুমছাড়া আধসেদ্ধ ডিম সকালের জলখাবারে প্রতি দিনই থাকে। কিন্তু রোজ কাঁহাতক সেই এক ডিমসেদ্ধ খাওয়া যায়? মাঝেমধ্যে তো স্বাদবদল করতেও ইচ্ছে হয়। কিন্তু স্বাস্থ্যের কথাও মাথায় রাখতে হবে। স্বাস্থ্যের খেয়াল রাখবে আবার স্বাদবদলও হবে, এমন ৩টি ভিন্ন স্বাদের অমলেটের সন্ধান রইল এখানে।

Image of Omlettes

প্রোটিনে ভরপুর মাশরুম অমলেট। ছবি- সংগৃহীত

১) মাশরুম দিয়ে অমলেট

প্রথমে বাটিতে ডিম, নুন, গোলমরিচের গুঁড়ো এবং সামান্য একটু দুধ দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার কড়াইতে সামান্য একটু মাখন দিয়ে কেটে রাখা মাশরুম ফেলে দিন। সামান্য নাড়াচাড়া করে উপর থেকে ডিমের মিশ্রণ দিয়ে দিন। হালকা আঁচে ডিম ভেজে নিন। চাইলে উপর থেকে পেঁয়াজ এবং ধনেপাতা কুচি দিতে পারেন।

Image of Omlettes

বাড়ির খুদেরা আলাদা করে সব্জি খেতে না চাইলে, তা দিয়ে বানিয়ে দিন অমলেট। ছবি- সংগৃহীত

২) সব্জি দিয়ে অমলেট

চার-পাঁচ রকম মরসুমি সব্জি মিহি করে কেটে নিন। কড়াইতে অল্প মাখন দিয়ে সব্জিগুলি নাড়াচাড়া করে নিন। অন্য একটি পাত্রে ডিম ভেঙে নিয়ে তার মধ্যে নুন, গোলমরিচ দিন। ভাল করে ফেটিয়ে নিয়ে কড়াইতে হালকা ভাজা সব্জিগুলির উপর ঢেলে দিন। চাইলে পেঁয়াজ এবং ধনেপাতা কুচিও দিতে পারেন। একেবারে হালকা আঁচে ভেজে নিন।

Image of Omlettes

পালং পাতা দিয়ে বানিয়ে ফেলুন মেডিটারেনিয়ান অমলেট। ছবি- সংগৃহীত

৩) মেডিটারেনিয়ান অমলেট

সামান্য কয়েকটি পালং শাকের পাতা মিহি করে কুচিয়ে নিন। এ বার একটি পাত্রে নুন, গোলমরিচ দিয়ে ডিম ফেটিয়ে নিন। এর মধ্যে দিয়ে দিন পালং শাকের পাতা। চাইলে ডিমের গোলায় মেশাতে পারেন অলিভ, অরিগ্যানো এবং চিলি ফ্লেক্স। এ বার কড়াইতে সামান্য মাখন বা অলিভ অয়েল দিয়ে হালকা আঁচে ডিম ভেজে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy Egg Recipies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE