Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Heart

Heart Disease Symptoms in Hand: হাতের ৩ লক্ষণ: জানাবে আপনার হৃদ্‌রোগের আশঙ্কা আছে কি না

বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অতিরিক্ত ঘাম হওয়ার মতো লক্ষণগুলি ছাড়াও আপনি হৃদ্‌রোগে আক্রান্ত কি না তা জানান দেবে আপনার হাত।

আপনি হৃদ্‌রোগে আক্রান্ত কি না তা জানান দেবে আপনার হাত।

আপনি হৃদ্‌রোগে আক্রান্ত কি না তা জানান দেবে আপনার হাত। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৮:৩৫
Share: Save:

ব্যস্ততার কারণে অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপের মতো কারণে আজকাল অনেকেই হার্টের সমস্যায় ভুগছেন। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে একটা বয়সের পর থাবা বসাতে পারে হৃদ্‌রোগ। বিশেষ কর উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। যেকোনও রোগের ক্ষেত্রে যদি আগে থেকে তা শনাক্ত করা যায় তাহলে চিকিৎসার ক্ষেত্রেও বাড়তি সুবিধা পাওয়া যায়। বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অতিরিক্ত ঘাম হওয়ার মতো লক্ষণগুলি ছাড়াও আপনি হৃদ্‌রোগে আক্রান্ত কি না তা জানান দেবে আপনার হাত।

হাতের কোন লক্ষণগুলি বলে দেবে আপনার হার্টের সমস্যা রয়েছে কি না?

১) নখের নীচে হালকা রেখা দেখা দিলে: লক্ষ্য করলে দেখা যাবে অনেক সময় নখের নীচে লাল বা বেগনি রঙের হালকা সূক্ষ্ম একটি রেখা দেখা যায়। চিকিৎসা পরিভাষায় যা স‌্প্লিন্টার হেমারোজিং নামে পরিচিত। এই লক্ষণটি হৃদ্‌রোগের অন্যতম লক্ষণ। নখের নীচে এমন রেখা এবং সেই সঙ্গে মাঝেমাঝে জ্বর বা অনিয়মিত হৃদ্স্পন্দনের মতো সমস্যা থাকলে অতি অবশ্যই হৃদ‌্‌রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

হৃদ্‌রোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পায়।

হৃদ্‌রোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পায়। ছবি: সংগৃহীত

২)আঙুলের ডগা ফুলে যাওয়া: আঙুলের ডগা ফুলে যাওয়াও হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে। ফুলে যাওয়া ছাড়াও হৃদ্‌রোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পায়। তবে সব আঙুলে নয়। তর্জনী ও বুড়ো আঙুলেই মূলত হৃদ‌্‌যন্ত্র জনিত এই সমস্যার লক্ষণগুলি প্রকাশ পায়।

৩) হাতের তালু বিবর্ণ হয়ে যাওয়া: হাতের তালু লাল, বাদামি বা বিবর্ণ হয়ে যাওয়াও হার্টের সমস্যার লক্ষণ। হৃদ্‌যন্ত্র এবং তার পার্শ্ববর্তী রক্তনালীতে ব্যাক্টেরিয়া সংক্রমণের ফলে এমন হতে পারে। এমন লক্ষণ দেখা দিলে অতি অবশ্যই হৃদ্‌রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE