Advertisement
০৩ মে ২০২৪
Period Anxiety

প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার দিন এগিয়ে আসতেই বুক কাঁপে? ভয় দূর করা যায় ৩ উপায়ে

বেশ কিছু অফিসে ঋতুস্রাব চলাকালীন ছুটি পাওয়া গেলেও সর্বত্র এই নিয়ম এখনও চালু হয়নি। তা ছাড়া স্কুল-কলেজেও এত ছুটি থাকে না। এই অস্বস্তি নিয়েই রাস্তাঘাটে চলাফেরা করতে হয়।

Image of period cycle

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ২১:১০
Share: Save:

ঋতুস্রাব নিয়ে সব মেয়ের মনেই একটু-আধটু ভয় থাকে। প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার দিন এগিয়ে আসতে থাকলে বুক দুরু দুরু করতে থাকে অনেকের। শারীরিক অসুবিধা নিয়ে ঘরে-বাইরে কাজ সামাল দেওয়া থেকে শুরু করে মানসিক স্থিতি ধরে রাখা— সব নিয়েই বেশ ঝড়ঝাপটা পোহাতে হয়। সেই সব থেকেই মনে ভয়ের উদ্রেক হয়।

চিকিৎসা পরিভাষায় যা ‘মেনোফোবিয়া’ নামে পরিচিত। অনেকে আবার এই মেনোফোবিয়াকে ‘প্রিমেন্সট্রুয়াল অ্যাংজ়াইটি ডিজ়অর্ডার’ বা ‘প্রিমেন্সট্রুয়াল ডিসফোরিক ডিজ়অর্ডার’-ও বলে থাকেন। চিকিৎসকেরা বলছেন, এই মেনোফোবিয়ার লক্ষণ কিন্তু এক-এক জনের ক্ষেত্রে এক-এক রকম হতে পারে। শারীরিক ভাবে দুর্বল লাগা, মেজাজ বিগড়ে যাওয়া, স্তনে ব্যথা, পেটফাঁপা বা অতিরিক্ত ঘাম হওয়ার মতো কিছু উপসর্গ দেখা যায় ঋতুস্রাব শুরু আগে থেকেই। তবে এই মেনোফোবিয়াও নিয়ন্ত্রণে রাখা যায়। জানেন কী ভাবে?

১) শরীর সম্পর্কে সচেতন থাকা

ঋতুস্রাব শুরু হওয়ার কয়েক দিন আগে উদ্বেগ বেড়ে যাওয়া, সামান্য কথায় রেগে যাওয়া, ক্লান্ত লাগা, অতিরিক্ত ঘাম হওয়া, অল্পতেই ধৈর্য হারিয়ে ফেলার মতো উপসর্গ দেখা দিলে তখন সতর্ক হতে হবে। এ সময়ে মানসিক চাপ বেড়ে যেতে পারে, এমন কাজ না করাই ভাল।

২) সুস্থ জীবনযাপন

সব সময়ে ঘড়ি ধরে সব কাজ করা সম্ভব না হলেও চেষ্টা করুন ঋতুস্রাব শুরু হওয়ার আগে ঠিক সময়ে খাওয়া, ঘুম সেরে ফেলতে। নিয়মিত শরীরচর্চা করতে পারলে আরও ভাল। তা উদ্বেগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

৩) মানসিক চাপ নিয়ন্ত্রণ

শরীরে পাশাপাশি মনেরও যত্ন নিতে হবে। এমনিতেই হরমোনের মাত্রায় হেরফের হয় এই সময়ে। অল্পতেই রেগে যেতে বা অধৈর্য হয়ে পড়তে দেখা যায় অনেক মহিলাকে। তাই মনের উপর চাপ যাতে না পড়ে, তাই যোগাসন, প্রাণায়াম বা ‘ডিপ ব্রিদিং’ অভ্যাস করতে পারেন। গান শুনলে বা পছন্দের সিনেমা দেখলেও মন ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

period Menstruation Phobia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE