Advertisement
০১ মে ২০২৪
Weight Loss Tips

রোজ দুপুরে বাইরের খাবার খেতে হয়? পছন্দের সব খাবার খেয়েও কী ভাবে ওজন রাখবেন নিয়ন্ত্রণে?

তাড়াহুড়োর কারণে সঙ্গে টিফিন নিতে পারেন না অনেকেই। অগত্যা বাইরের খাবারই ভরসা। রোজ বাইরের খাবার খেয়েও সুস্থ থাকা সম্ভব, যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়।

Three tricks to help stay on track on that weight loss regime after eating outside food regularly

রোজ বাইরের খাবার খেয়েও রোগা হবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫০
Share: Save:

সকালে কোনও রকম পাউরুটি কিংবা কর্নফ্লেক্স খেয়ে অফিসের জন্য বেরিয়ে পড়া। তাড়াহুড়োর কারণে সঙ্গে টিফিন নিতে পারেন না অনেকেই। অগত্যা অফিসের ক্যান্টিন কিংবা বাইরের খাবারই ভরসা। রোজ বাইরের খাবার খাওয়ার কারণে ওজন দিনে দিনে বেড়েই চলেছে। কোলেস্টেরল, থাইরয়েডের মতো ক্রনিক সমস্যা থাকলেও বাড়াবাড়ি পরিস্থিতি তৈরি হচ্ছে। তবে সারা দিন তো আর উপোস করে থাকা সম্ভব নয়। রোজ বাইরের খাবার খেয়েও সুস্থ থাকা সম্ভব, যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়।

‌‌১) শুধু খাওয়াদাওয়া করলেই চলবে না। সেই সঙ্গে শরীরচর্চাও করতে হবে। তা হলে বজায় থাকবে ভারসাম্য। বাড়ি থেকে স্বাস্থ্যকর খাবার নিয়ে যাওয়ার সুযোগ না থাকলে খাওয়াদাওয়ায় পরিমাণের উপর রাশ টানুন, সঙ্গে কিন্তু শরীরচর্চা করতেই হবে। দুপুরের খাবার সেরে খানিক ক্ষণ হাঁটাহাঁটি করুন, এতে হজমও ভাল হবে আর গ্যাস-অম্বলের সমস্যাও হবে না।

২) লোভনীয় খাবার চোখের সামনে দেখে নিজেকে সামলানো কঠিন। তবে অন্য সময় একটু বুঝেশুনে খাওয়াদাওয়া করা জরুরি। ফাইবার, প্রোটিন, অল্প পরিমাণে কার্বোহাইড্রেট খেতে পারলে ভাল। বাড়ি থেকে খাবার না হলেও ফল ও স্যালাড সঙ্গে রাখুন। দুপুরের খাবারের আগে স্যালাড ও ফল খেয়ে নিলে পেট ভরাট থাকবে, খুব বেশি খাওয়ার ইচ্ছে হবে না। এ ছাড়া মিষ্টি, চিনি মেশানো নরম পানীয় এড়িয়ে চলাই শ্রেয়।

Three tricks to help stay on track on that weight loss regime after eating outside food regularly

প্রচুর জল খেতে হবে। ছবি: সংগৃহীত।

৩) প্রচুর জল খেতে হবে। শরীরে জলের পরিমাণ কমে গেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। জলের অভাবে শরীরের চনমনে ভাবও কমে যায়। শীতে জল খাওয়ার পরিমাণ কমিয়ে দিলে চলবে না। তা ছাড়া পরিমাণ মতো জল খেলে ত্বকও জেল্লাদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE