Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Yoga in Summer: ৩ যোগাসন: গরমে শরীর ঠান্ডা রাখবে

শুধু ওজন কমাতে নয়, শরীর ঠান্ডা রাখতেও সমান ভাবে উপকারী যোগাসন।

রোজ নিয়ম করে কয়েকটি যোগাসন করলে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখা যাবে।

রোজ নিয়ম করে কয়েকটি যোগাসন করলে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখা যাবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৬:৪৭
Share: Save:

ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। বৈশাখ মাস আসতে এখনও বাকি রয়েছে কয়েক দিন। আবহাওয়া দফতর বলছে রোদের তাপ আরও বাড়বে। কাজের প্রয়োজন ছাড়া এই সময়ে বাড়ি থেকে না বেরোনোই ভাল। গুমোট গরমে অস্বস্তি আরও বাড়ছে। প্রচণ্ড গরমে সুস্থ থাকতে বেশি করে জল, মরসুমি ফল খাওয়া প্রয়োজন। তবে শুধু ওজন কমাতে নয়, শরীর ঠান্ডা রাখতেও ভরসা রাখতে পারেন যোগাসনে। রোজ নিয়ম করে কয়েকটি যোগাসন করলে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখা যাবে।

গরমে শরীর ঠান্ডা রাখতে ভরসা রাখবেন কোন ৩টি যোগাসনে?

১) তাড়াসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের পাতার মধ্যে কিছুটা দূরত্ব রাখুন। হাতদু’টি উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এবার শ্বাস নিতে নিতে মাথার উপর হাতদু’টি নিয়ে যান। একটি হাতের তালুর উপর অন্যটি রাখুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রেখে পায়ের গোড়ালি মাটি থেকে উপরে তুলুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এবার গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে এই আসনটি করুন। শরীর ঠান্ডা থাকবে।

বালাসন।

বালাসন। ছবি: সংগৃহীত

২) শবাসন: সবচেয়ে সোজা আসন মনে হলেও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার। চিৎহয়েশুয়েপাদু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন, মাথা এবং শরীর শান্ত থাকবে।

৩) বালাসন: এই আসনটি করতে প্রথমে মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এবার শ্বাস নিয়ে হাত দু’টি মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ সামনের দিকে বেঁকান। মাটিতে কপাল ঠেকান। নিতম্ব রাখুন গোড়ালির উপরে। এই ভঙ্গিতে কিছুক্ষণ থাকুন। তবে খেয়াল রাখুন পিঠ যাতে না বেঁকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Yoga summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE