Advertisement
২১ মে ২০২৪
Yoga for Mental Stability

কথায় কথায় রেগে যান? নিজেকে শান্ত করতে কোন আসনগুলি করতে পারেন?

ভিতর থেকে শান্ত থাকা জরুরি। মন এবং মস্তিষ্কের এই অস্থিরতা কমাতে ভরসা রাখতে পারেন যোগাসনে। কোন আসনগুলি নিয়মিত করলে এই সমস্যা দূর হবে?

Symbolic Image.

রাগ কমান, যোগাসন করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৪:৩৯
Share: Save:

বন্ধু হয়তো মজা করে কিছু বলেছেন। অথচ আপনি হঠাৎ করেই রেগে গিয়ে তাঁকে দু-চার কথা শুনিয়ে দিলেন। ভিড় মেট্রোয় পাশের সহযাত্রী নিচু গলায় খানিক সরে দাঁডা়তে বলেছেন। সে কথা শুনে তেলেবেগুনে জ্বলে উঠলেন। ছোটখাটো বিষয় নিয়ে মেজাজ হারিয়ে ফেলেন অনেকেই। সামান্য কথাতেও রেগে যাওয়ার প্রবণতা আছে কারও। এর ফলে সমস্যাতেও পড়তে হয় অনেক সময়। শুধু জীবনে নয়, রাস্তাঘাটে চলাফেরা করতেও মাথা ঠান্ডা রাখা জরুরি। চটজলদি রেগে যাওয়ার অভ্যাস শরীর এবং মন কোনও কিছুর জন্যেই ভাল নয়। এর প্রভাব পড়তে পারে সম্পর্কেও। তাই ভিতর থেকে শান্ত থাকা জরুরি। মন এবং মস্তিষ্কের এই অস্থিরতা কমাতে ভরসা রাখতে পারেন যোগাসনে। কোন আসনগুলি নিয়মিত করলে এই সমস্যা দূর হবে?

বকাসন

এই আসনটি করতে হাঁটু মুড়ে বসুন। নিচু হয়ে প্রণাম করার ভঙ্গিতে মাথা নামিয়ে মাটিতে ঠেকান। এ বার হাতের তালু থেকে কনুই পর্যন্ত অংশে ভর দিয়ে পা দু’টি একসঙ্গে রেখে হাঁটু মোড়া অবস্থাতেই মাটি থেকে তুলুন। দেহের সম্পূর্ণ ভার থাকবে হাতের উপর। এই ভঙ্গিতে কিছু ক্ষণ থাকার পর আবার আগের অবস্থায় ফিরে আসুন।

সর্বাঙ্গআসন

হলাসনের মতোই এই আসনটি করতে প্রথমে পিঠের উপর ভর দিয়ে পা দু’টি সোজাসুজি তুলে দিন। কনুই থেকে হাত ভাঁজ করে পিঠটা ছেড়ে দিন তালুর উপর। থুতনি বুক স্পর্শ করান। পায়ের পাতার দিকে দৃষ্টি স্থির রাখুন।

পদহস্তাসন

দু’পা জোড়া করে সোজা হয়ে দাঁড়ান। দীর্ঘ নিশ্বাস ছেড়ে শরীরটাকে এমন ভাবে কোমর থেকে নীচে নামান, যাতে আপনার নাক হাঁটু স্পর্শ করে। হাত দু’টি রাখুন দুই পায়ের পাশে। কিছু ক্ষণ এ ভাবে থাকুন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE