Advertisement
৩০ এপ্রিল ২০২৪
arthritis

শীতকালে বাড়ে বাতের ব্যথা, যন্ত্রণা থেকে মুক্তি পেতে কোন ঘরোয়া টোটকায় ভরসা রাখবেন?

শীতকালে বাতের ব্যথা বাড়াবাড়ি আকার ধারণ করে। ওষুধের উপর ভরসা রাখার পাশাপাশি, ঘরোয়া উপায়েও কিন্তু এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

শীতকালে বাতের ব্যথা বাড়াবাড়ি আকার ধারণ করে।

শীতকালে বাতের ব্যথা বাড়াবাড়ি আকার ধারণ করে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৪:৩৩
Share: Save:

দিনের পর দিন শরীরের প্রতি অবহেলার কারণে যে রোগগুলি বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম হল আর্থরাইটিস। বয়স বাড়লে মূলত এই ধরনের সমস্যার বাড়বাড়ন্ত দেখা যায়। তবে আধুনিক জীবনযাত্রার কারণে এখন কম বয়সেও আর্থরাইটিসের সমস্যা দেখা দিচ্ছে। সমীক্ষা বলছে, ৬০ বছরের উপরে ১৮ শতাংশ মহিলা ও ৯.৬ শতাংশ পুরুষ বাতের ব্যথায় কাতর। অস্টিয়োআর্থরাইটিস ও রিউমাটয়েড আর্থরাইটিস— এই দু’ধরনের আর্থরাইটিস দেখা যায়। তবে আর্থরাইটিসের ধরন যা-ই হোক, ব্যথা সামলানো সহজ নয়। চিকিৎসকের পরামর্শ মতো চলতে হয়। সেই সঙ্গে মানতে হয় অনেক নিয়ম। শীতকালে বাতের ব্যথা বাড়াবাড়ি আকার ধারণ করে। ওষুধের উপর ভরসা রাখার পাশাপাশি, ঘরোয়া উপায়েও কিন্তু এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আর্থরাইটিসের ধরন যা-ই হোক, ব্যথা সামলানো সহজ নয়।

আর্থরাইটিসের ধরন যা-ই হোক, ব্যথা সামলানো সহজ নয়। প্রতীকী ছবি।

ঘরোয়া টোটকায় কী ভাবে কমাবেন বাতের ব্যথা?

নিজেকে উষ্ণ রাখুন

শীতকালে বাড়ে বাতের ব্যথা । আর্থরাইটিসের সমস্যা থাকলে তাই একেবারেই ঠান্ডা লাগাবেন না। সব সময় গরম পোশাক পরে থাকবেন। বাইরে গেলে তো বটেই, বাড়িতে জ্যাকেট, গ্লাভস, চাদর জড়িয়ে থাকুন। রাতের দিকে বাতের ব্যথা বাড়ে। তাই হাঁটুতে গরম জলের সেঁক দিতে পারেন। আরাম পাবেন।

শরীরে ভিটামিন ডি-র জোগান পর্যাপ্ত রাখুন

আর্থরাইটিসের রোগীদের শীতকালে কষ্ট বেশি হয় কারণ এই সময় শরীরে ভিটামিন ডি-র ঘাটতির তৈরি হয়। ঠান্ডায় সূর্য খুব কম সময়ের জন্য থাকে। ভিটামিন ডি হল সূর্যালোকের সমৃদ্ধ উৎস। ফলে এই ভিটামিন স্বাভাবিক ভাবেই শরীরে কম প্রবেশ করে। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খান শীতে। ভিটামিন ডি-র মাত্রা যদি একেবারে কমে যায়, তা হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

গ্রিন টি খান

ওজন কমাতে এই চায়ের জুড়ি মেলা ভার। সেই বাতের ব্যথা সারাতেও গ্রিন টি কম উপকারী নয়। শরীরে প্রদাহনাশক সমস্যা দূর করতে গ্রিন টি-র উপর চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন। বাতের ব্যথা কমাতেও এই চায়ের উপকারিতা কম নয়।

প্রচুর পরিমাণে ভিটামিন সি খান

আর্থরাইটিস হাতের মুঠোয় রাখতে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার বেশি করে খান। সাইট্রাস জাতীয় ফল, ফুলকপি, স্ট্রবেরি, চেরি, বেল পেপাপের মতো ফল এবং সব্জি বেশি করে খান। বাতের ব্যথায় ভুগলে রোজের পাতে এই খাবারগুলি রাখুন।

শরীরচর্চা করুন

সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চা করা প্রয়োজন। বাতের ব্যথা থাকলে তো শরীরচর্চার আরও প্রয়োজন বলে মনে করেন চিকিৎসকরা। তা হলে কিছুটা হলেও ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শরীরের প্রতিটি অঙ্গ সচল রাখতে এবং বাতের ব্যথা কমাতে শরীরচর্চার উপর ভরসা রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Health Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE