Advertisement
০১ মে ২০২৪
Weight Loss Tips

ডায়েট করছেন বলে বড়দিনে রেস্তরাঁয় যাবেন না? খেয়েদেয়েও কি রোগা থাকা যায়?

কিছু নিয়ম মেনে চললে বড়দিনের উৎসবে দেদার খেয়েও নতুন বছরে থাকবে ঝরঝরে এবং মেদহীন। বড়দিনের উৎসবে দেদার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখবেন?

symbolic image.

দেদার খেয়েও ওজন কমান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

ডিসেম্বর মানেই বড়দিন। মাঝে এক দিন সময় থাকলেও শহর সেজে উঠেছে আলোয়। কেকের দোকান দোকানে ভিড় জমেছে। সেই সঙ্গে চলছে বড়দিন উদ্‌যাপনের পরিকল্পনা। বড়দিন পাশ্চাত্য সংস্কৃতি হলেও বাঙালি আপন করে নিয়েছে। তাই ব়ড়দিন নিয়েও উন্মাদনা সর্বত্র। উৎসবের নাম যাই হোক, উদ্‌যাপন হয় ভূরিভোজ করেই। সেই সঙ্গে ওজন বেড়ে যাওয়ার ভয়ও থাকে। তবে মোটা হয়ে যাওয়ার ভয়ে বাহারি খাবারের স্বাদ নেবেন না, তা তো হতে পারে না। কিছু নিয়ম মেনে চললে বড়দিনের উৎসবে দেদার খেয়েও নতুন বছরে থাকবে ঝরঝরে এবং মেদহীন। বড়দিনের উৎসবে দেদার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখবেন?

১) রেস্তরাঁয় খেতে গিয়ে বাকি সমস্ত খাবারের স্বাদ নিতে পারেন অল্প করে। তবে মদ্যপান করবেন না। অ্যালকোহলে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। একে তো তেল-মশলাদার খাবার খাচ্ছেন, তার উপর অ্যালকোহল, ওজন বেড়ে যাবেই। তাই এক দিকে রাশ টানতেই হবে।

২) ইচ্ছা মতো খাবার খাওয়ার পাশাপাশি শরীরচর্চার দিকেও বাড়তি নজর দিতে হবে। মনের এবং জিভের স্বাদ মেটাতে তেল-ঝাল-মশলা যুক্ত খাবার খান। তবে নিয়ম করে ব্যায়াম করতেও ভুলবেন না। দেদার খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা যাবে।

৩) খাবার পরিমাণ বেশি হোক, কিন্ত খাবারে চিনির পরিমাণ যেন বেশি না হয়। চিনি দ্রুত ওজন বাড়িয়ে দিতে পারে। কবাব, ফিশফ্রাই, বিরিয়ানি যত ইচ্ছা খান, কিন্তু মিষ্টি, ফিরনি এড়িয়ে চলুন।

৪) প্রচুর পরিমাণে জল খান। যত বেশি জল খাবেন, শরীরে মেদ ঝমার ঝুঁকি থাকে না। শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দিতে জলের জুড়ি মেলা ভার। জল খাওয়া কমিয়ে দিলে ওজন কমানো কোনও ভাবেই সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips christmas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE