Advertisement
০২ মে ২০২৪
Weight loss Tips

অফিসে নিজের চেয়ারে বসেই ওজন কমিয়ে ফেলতে পারেন, শুধু মানতে হবে ৫ নিয়ম

অফিসে নিজের ডেস্কে বসেও ওজন ঝরিয়ে ফেলতে পারেন। রইল তেমন কয়েকটি কৌশল।

Tips to burn calories without leaving your office desk.

বসে বসেই ওজন কমান! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

অফিসে ব্যস্ততা প্রচুর। হাজারটা কাজ, মিটিং, খাবার খাওয়ার এমনকি চেয়ার ছেড়ে ওঠার সময়টুকু পর্যন্ত পাওয়া যায় না। তাড়াহুড়ো আর ব্যস্ততা সামলাতে হয় বসে বসেই। আর দিনের অধিকাংশ সময় বসে থাকার ফলে বেড়ে যায় ওজন। শরীরে বাসা বাঁধে আরও অনেক রোগবালাই। অগত্যা ওজন কমাতে অনেকে আবার জিমে যাওয়ার, ডায়েট করার পরিকল্পনা করে। কিন্তু ঘুরেফিরে সেই ব্যস্ততা আর কাজের জন্য পরিকল্পনামাফিক কিছুই হয় না। তবে অফিসে নিজের ডেস্কে বসেও কিন্তু ওজন ঝরিয়ে ফেলতে পারেন। রইল তেমন কয়েকটি কৌশল।

১) কাজ আর ব্যস্ততা থাকবেই। তার ফাঁকেই যত্ন নিতে হবে শরীরের। এক জায়গায় বসে একটানা কাজ করে যাওয়ার অভ্যাস একেবারেই ভাল নয়। মাঝেমাঝেই কাজ থেকে খানিক বিরতি নিন। চেয়ার ছেড়ে উঠে দাঁড়ান। স্ট্রেচিং করতে পারেন। দু’-এক পা হেঁটে আসতে পারেন। এতে শরীরের রক্ত চলাচলও ভাল হবে।

২) কাজের মাঝে বন্ধু, প্রিয়জন, বাড়ির মানুষের ফোন আসতেই থাকে। কাজ করতে করতে কথা বললে মনটাও বেশ ভাল লাগে। তবে শরীরের যত্ন নিতে চেয়ারে বসেই ফোনে কথা না বলে, হাঁটতে হাঁটতে গল্প করতে পারেন। তা হলে একসঙ্গে মন এবং শরীরেও যত্ন নেওয়া হয়ে যায়।

৩) লিফ্‌ট ব্যবহার করে ওঠানামা করলে সময় বাঁচে। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে সিঁড়ি দিয়েও চলাফেরা করতে পারলে ভাল। সিঁড়ি ভাঙা হল শরীরচর্চার অত্যন্ত কার্যকরী একটি ধাপ। ওজন নিয়ে সচেতন হলে লিফ্‌টের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

Tips to burn calories without leaving your office desk.

ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

৪) ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি। কাজ করতে করতে অনেকেই জল খেতে ভুলে যান। সেটা শরীরের জন্য একেবারেই ভাল অভ্যাস নয়। জলের পরিমাণ কমে গেলে ওজন বাড়তে থাকে। তাই কাজ করুন, সঙ্গে মনে করে কিছু ক্ষণ অন্তর জলও খান।

৫) হাঁপিয়ে গেলে তো বটেই, মাঝেমাঝে গভীর শ্বাস নিন। এতে শরীরের প্রতিটি পেশিতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যাবে। এর ফলে জমে থাকা ক্যালোরি ঝরাতে পরিশ্রম অনেক কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE