Advertisement
১৬ জুন ২০২৪
Kali Puja 2023

বাজি ফাটাতে গিয়ে ঘটতে পারে অঘটন! হাত পুড়ে গেলে কোন ৫ উপায়ে দ্রুত স্বস্তি পাবেন

বাজি ফাটাতে গিয়ে হাত পুড়ে গেলে বা বাজির বিস্ফোরণের শিকার হলে অকারণে ভয় পেয়ে পরিস্থিতিকে জটিল করে ফেলেন অনেকেই। ভয় না পেয়ে বরং আগে থেকেই সতর্ক থেকে পরিস্থিতির মোকাবিলা করতে হবে।

Tips to deal with burn injuries; dos and don\\\'ts.

বাজি থেকে সাবধান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১১:২৩
Share: Save:

কালীপুজো মানেই ছোটদের কাছে বাজি পোড়ানোর উৎসব। তবে বাজি পোড়ানোর সময়ে সতর্ক না হলে বড় বিপদ হতে পারে যখন-তখন। মুহূর্তের অসাবধানতায় বা বাজির হঠাৎ বিস্ফোরণে বিপদ ঘনাতেই পারে। বাজি ফাটাতে গিয়ে হাত পুড়ে গেলে বা বাজির বিস্ফোরণের শিকার হলে অকারণে ভয় পেয়ে পরিস্থিতিকে জটিল করে ফেলেন অনেকেই। ভয় না পেয়ে বরং আগে থেকেই সতর্ক থেকে পরিস্থিতির মোকাবিলা করতে হবে।

চিকিৎসকদের মতে, বাজি পোড়াতে গিয়ে কোনও অংশ পুড়ে গেলে ক্ষতস্থানে সবার আগে ঠান্ডা জল দিতে হবে। বরফ জল হলে খুবই ভাল। তাই বাড়ির ফ্রিজে আগে থেকেই জল ভরে রাখুন। ক্ষত স্থানে ভুলেও বরফ দেবেন না। এতে শরীরের তাপমাত্রার ভারসাম্য রক্ষা করা যায় না।

অনেক সময়ে ফুলঝুরি থেকে আলোর ফুলকি চোখে ঢুকে যায়। এমনটা হলে কখনওই চোখ ঘষবেন না, বরং চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন।

হাতের কাছে সিলভার সালফার ডায়োজিন বা ন্যানো সালফার জাতীয় মলম মজুত রাখুন। অল্প পুড়লে ঠান্ডা জল কিছু ক্ষণ ক্ষতস্থানে দেওয়ার পর এই মলম লাগিয়ে নিন। তার উপর গজ বেঁধে দিন ক্ষত স্থানটিতে।

পুড়ে যাওয়া স্থানে তীব্র যন্ত্রণা হতেই পারে। তাই বাড়িতে প্যারাসিটামল জাতীয় ওষুধ রাখতে ভুলবেন না।

এমন ক্ষেত্রে কোনও ঘরোয়া টোটকা না মানাই ভাল। এতে সংক্রমণের ঝুঁকি থাকে। বেশি পুড়লে অযথা ভয় না পেয়ে দ্রুত স্থানীয় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। যত তাড়তাড়ি চিকিৎসা শুরু হবে, তত দ্রুত মিলবে নিরাময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diwali Kali Puja 2023 Diwali 2023 Burn Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE