Advertisement
২৬ মে ২০২৪
Diabetes Problem

ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম

ভাতে রয়েছে কার্বোহাইড্রেট, যা ডায়াবেটিকদের জন্য ক্ষতিকর। ডায়াবিটিস আছে মানেই ভাত খাওয়া বন্ধ করে দিতে হবে, তার কোনও মানে নেই। ভাত খাওয়ার কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে চলতে হবে।

ডায়াবিটিস ধরা পড়লেও ভাত খান।

ডায়াবিটিস ধরা পড়লেও ভাত খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৫:৩৪
Share: Save:

রক্তে শর্করা বাড়ে শুধু চিনি খাওয়ার কারণে নয়। অনিয়মিত খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে শরীরে বাসা বাঁধছে বিভিন্ন অসুখ। ডায়াবিটিস তার মধ্যে অন্যতম। তবে চিকিৎসকেদের মতে, জীবনযাত্রায় সামান্য পরিবর্তন আনলেই নিয়ন্ত্রণে রাখা যাবে ডায়াবিটিস। বিশেষ করে খাওয়াদাওয়াদায় বাড়তি নজর দেওয়া জরুরি। ডায়াবিটিস থাকলে সুস্থ থাকতে খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলতে হয়। রক্তে শর্করা বাড়ছে দেখে ভাত খাওয়া একেবারে বন্ধ করে দেন অনেকে। কারণ ভাতে রয়েছে কার্বোহাইড্রেট, যা ডায়াবেটিকদের জন্য ক্ষতিকর। ডায়াবিটিস আছে মানেই ভাত খাওয়া বন্ধ করে দিতে হবে, তার কোনও মানে নেই। ভাত খাওয়ার কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে চলতে হবে।

১) ভাত খেলেও পরিমাণ কমাতে হবে ডায়াবেটিকদের। ভাতে কার্বোহাইড্রেট রয়েছে। কার্বোহাইড্রেট রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করতে পারে। তাই পরিমাণে রাশ টানতে হবে। প্রয়োজনের অতিরিক্ত কার্বোহাইড্রেট শরীরের জন্য একেবারেই ভাল নয়।

২) মিষ্টি জাতীয় কোনও খাবার ভাতের সঙ্গে খাওয়া চলবে না। মিষ্টি মানেই চিনি কিংবা রসগোল্লা নয়। এমন অনেক খাবার আছে যাতে চিনি মেশানো থাকে। চিনি আছে, এই ধরনের খাবার ভাতের সঙ্গে খাওয়া চলবে না।

৩) সাদা চালের ভাত না খেয়ে ব্রাউন রাইস খেতে পারেন। কিনোয়াও স্বাস্থ্যকর বিকল্প। কিনোয়া খেতে মন্দ নয়। শরীরের খেয়াল রাখে। শর্করা নিয়ন্ত্রণে রাখতে কিনোয়া উপকারী।

৪) ভাতের সঙ্গে বেশি করে শাকসব্জি, মাছ, মুরগির মাংস খেতে পারেন। ভাত কম খেয়ে এই আনুষঙ্গিক খাবারগুলি খেলে শর্করা বেড়ে যাওয়ার ঝুঁকি কম থাকে।

৫) ভাত খাচ্ছেন ভাল কথা। কিন্তু ভাত খাওয়ার পরে রক্তে শর্করার পরিমাণ যাচাই করে নেওয়া জরুরি। যদি দেখেন খানিকটাও বেড়েছে, সে ক্ষেত্রে ভাত না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE