Advertisement
২০ এপ্রিল ২০২৪
Home Decor

Home Decor Tips: পারদ বাড়তেই গ্রীষ্মের পোশাক নামিয়েছেন? বদল আনুন ঘরের সাজেও

গ্রীষ্মকালের জন্য কী ভাবে সাজিয়ে তুলবেন ঘর?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ২০:৪০
Share: Save:

শীতকালের পোশাক আর গ্রীষ্মের সাজ যেমন এক নয়, তেমন অন্দরসজ্জার ক্ষেত্রেও সে কথা মনে রাখা জরুরি। ঋতুর সঙ্গে সামঞ্জস্য রেখে ঘর সাজালে যেমন মন ভাল থাকে, তেমন সামগ্রিক ভাবে আরামেও থাকেন বাসিন্দারা।

কী ভাবে গ্রীষ্মকালের জন্য সাজিয়ে তুলবেন ঘর?

১) শীতকালে এক রঙা ভারী কাপড়ের পর্দা এ বার কেচে তুলে ফেলুন। তার বদলে প্রতিটি ঘরে ঝুলিয়ে ফেলুন দু’ধরনের পর্দা। একটি পরত ছোট, একেবারে পাতলা সুতির পর্দা। যা সন্ধায় ঘর আড়াল করবে, কিন্তু হাওয়া খেলার সুযোগ করে দেবে যথেষ্ট। আর অন্যটি সুতির, তবে একটু ভারী। যা টেনে নিলে দুপুরের দিকে আর রোদ ঢুকবে না ঘরে। কিন্তু আবার এত ভারী নয় যে, বাতাস চলাচল আটকে যাবে।

২) গ্রীষ্মের মেজাজের সঙ্গে মিলিয়ে হালকা ফুলেল রঙের চাদর, কুশনের ঢাকা, বালিশের ঢাকা কিনে নিন। হালকা গোলাপি, কোমল কমলা, আকাশি নীল কিংবা সাদার উপর হালকা কাজ করা কোনও জিনিস বেশ মানাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) ঘরের ভিতর বসিয়ে নিন কিছু গাছ। চোখের আরাম হবে। আর অন্দরে রাখার মতো গাছ বেশ কয়েকটি রাখলে ঘরও ঠান্ডা থাকবে।

৪) সোফা কিংবা বসার ঘরের ডিভান কি শীতকালে ভারী কোনও ভেলভেট কিংবা খুব ভারী চটের জিনিস দিয়ে ঢেকেছিলেন? শীতে এমন সাজ ঘরের শোভা বাড়ায়। কিন্তু গ্রীষ্মকালে আর সে সব জিনিস আরামদায়ক দেখায় না। সেগুলি তুলে ফেলার সময় এসেছে। এ বার সুতির ঢাকা, উজ্জ্বল রঙের চাদর ব্যবহার করন। ঘরে হাওয়া খেলবে।

৫) মেঝের কার্পেটটিও এ বার গুটিয়ে রাখতে পারেন। তার বদলে কারুকাজ করা কোনও দড়ি কিনে নিন। মাটিতে বিছিয়ে দিন সেটি। ঘর হালকা দেখাবে। ভিতরে ঢুকলে মনও ফুরফুরে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Summer Tips Interior decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE