Advertisement
১৩ জুলাই ২০২৪
Arthritis Pain

গ্রীষ্ম-বর্ষায় বাতের ব্যথা বাড়ছে? ভাল থাকতে কয়েকটি নিয়ম মেনে চলুন

বাতের ব্যথা বশে রাখতে জীবনে কিছু বদল দরকার। কয়েকটি নিয়ম মানলেই কমতে পারে কষ্ট।

বাতের ব্যথায় কাবু? জীবনযাপনে নিয়ন্ত্রণ এনেও করা যায় ব্যথা করা যায় বশ।

বাতের ব্যথায় কাবু? জীবনযাপনে নিয়ন্ত্রণ এনেও করা যায় ব্যথা করা যায় বশ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৮:৪৯
Share: Save:

হাঁটু থেকে কোমর, কখনও যন্ত্রণা গাঁটেও। বাতের ব্যথায় কাবু হচ্ছেন বয়স্ক থেকে কমবয়সিরাও। বয়স হলে অস্থিসন্ধি, হাঁটুতে ব্যথা সাধারণ সমস্যা হয়ে দাঁড়ায়। তবে এখন বাতের ব্যথা বা আর্থ্রাইটিস হানা দিচ্ছে কম বয়সীদের মধ্যেও।

গ্রীষ্ম বা বর্ষার সময় আর্দ্রতা বেশি থাকায় বাতের সমস্যাও অনেকটা বেড়ে যায়। যন্ত্রণার পাশাপাশি হাত, পা ভাঁজ করতেও সমস্যা দেখা দেয়। অনেকেই বলেন, বাত এক বার শরীরে ঢুকলে তা থেকে নিস্তার নেই। তবে সঠিক চিকিৎসায় তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। পাশপাশি, কয়েকটি বিষয় মেনে চললে বাতের ব্যথা অনেকটাই বশে থাকবে।

হাঁটাচলা

শরীরে ব্যথা-যন্ত্রণার জন্য বয়স্কদের অনেকেই হাঁটাচলা একেবারে কমিয়ে দেন। এটা একেবারেই ঠিক নয়। বাতকে কাবু করতে হাঁটাহাটি জরুরি। নিয়মিত কয়েকটি যোগ ব্যায়াম, বিশেষ করে শবাসন, পশ্চিমোত্তাসন করলে ব্যথা নিয়ন্ত্রণে থাকে।

গরম সেঁক

ব্যথার জন্য অনেক সময় অস্থিসন্ধি ভাঁজ হতে চায় না। গরম সেঁক দিলে এ ক্ষেত্রে আরাম মিলবে। আর্থ্রাইটিসের সমস্যা থাকলে হালকা গরম জলে স্নান করা উচিত।

জল পান

জল বা তরল খাবার বেশি করে খেতে হবে। শরীরের ভিতরের আর্দ্রতা অস্থিসন্ধির তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। অস্থিসন্ধির তরল শুকিয়ে গেলে ব্যথা বেশি হতে পারে।

স্বাস্থ্যকর খাবার

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার, বাদাম, মাছ, সব্জি প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা দরকার। পুষ্টিগুণ সম্পন্ন খাবার শরীর ভাল রাখার জন্য ও হাড়ের স্বাস্থ্যের জন্য জরুরি।

ওজন নিয়ন্ত্রণ

বেশি ওজন শরীরের জন্য ভাল নয়। অতিরিক্ত ওজনের ফলে হাঁটু ও অন্যান্য অস্থিসন্ধিতে চাপ পড়ে। যার জেরে হাড় ক্ষয়ে যেতে পারে। আর্থ্রাইটিসের ব্যথা বাড়তে পারে।

চিকিৎসকের পরামর্শ

এক এক জনের শরীর ও সমস্যা এক এক রকম। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়া, শরীরচর্চা করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Health Lifestyle Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE